কালিয়াকৈর

কালিয়াকৈরে দেওয়ান আইডিয়াল পিঠা উৎসব অনুষ্টিত

গ্রামীন পিঠা ঐতিহ্যকে নতুন প্রজন্মের মাঝে পরিচিত করতে দিন ব্যাপী পালিত হয়েছে কালিয়াকৈরে দেওয়ান আইডিয়াল স্কুলে দেশীয় পিঠা উৎসব। শুক্রবার(৩ ফেব্রুয়ারী) গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লীবিদুৎ এলাকায় দেওয়ান আইডিয়াল স্কুল প্রাঙ্গণে এই পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।

ঐ দিন সকালে দেওয়ান আইডিয়াল স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক দেওয়ান সাইফ হাসান রাজিবের সভাপতিত্বে প্রথমে বাদ্যের সঙ্গে বর্ণিল বেলুন আর শান্তির পায়রা উড়িয়ে এ উৎসবের উদ্বোধন করেন কালিয়াকৈর পৌর ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গাফ্প্পার মোল্লা স্বাধীন।

এসময় উপস্থিত ছিলেন, পৌর ৭নং ওর্য়াড কাউন্সিলর খাত্তাব মোল্লাসহ অত্র প্রতিষ্ঠানের সকল শিক্ষক শিক্ষিকা, শিক্ষার্থীরা ও প্রিন্ট ইলেকট্রিক মিডিয়া র্কমী, অভিভাবক বৃন্দ।

তবে দেশীয় পিঠায় ঝাল-টক পিঠাতে ছিল নানা রুচি উৎসবের ৬টি স্টলে প্রায় দুইশ’ পদের পিঠা নিয়ে হাজির হয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের পিঠা শিল্পীরা। যার মধ্যে ছিল- ভাপা পিঠা, চিতই পিঠা, দুধ চিতই পিঠা, ঝাল পিঠি, মালপোয়া, মড়ো পিঠা, মালাই পিঠা, মুঠি পিঠা, আন্দশা, কুলশি কাটা পিঠা, কলা পিঠা, খেজুরের পিঠা, গোলাপ ফুল পিঠা, লবঙ্গ লতিকা, রসফুল পিঠা, সুন্দরী পাকান, সরভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা, পাতা পিঠা, তেলের পিঠা, তেলপোয়া পিঠা, চাঁদ পাকান পিঠা, ছটি পিঠা, পানতোয়া, জামদানি পিঠা, হাঁড়ি পিঠা, ঝালপোয়া পিঠা, ঝুরি পিঠা, ছাঁচ পিঠা, ছটিকা পিঠা, চাপড়ি পিঠা, ঝিনুক পিঠা, র্সূযমুখী পিঠা, ফুল পিঠা, বিরানি পিঠা, সেমাই পিঠা, নকশি পিঠা, দুধরাজ, ফুলঝুরি পিঠাসহ আরও বাহারি সব নামের দেশীয় পিঠা।

এ সময় উৎসব প্রাঙ্গণে সকাল থেকে রাত ৯টা র্পযন্ত চলবে পিঠা উৎসবের পাশাপাশি নাচ, গান, আবৃত্তি ও পথ নাটকসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা সহ উৎসবের আয়োজন করা হয়েছে।

পিঠা উৎসবে আসা রুবিয়া আক্তার নামের দশম শ্রেনীর শিক্ষার্থী জানান, আমরা অনেক দেশীয় পিঠা চিনি না এবং কি নাম তাও জানিনা। তবে এই পিঠা উৎসব মেলায় এসে অনেক পিঠা চিনতে পেরেছি।

তানিয়া নামের আরেক শিক্ষার্থী বলেন, পিঠা উৎসবে এসে আমাদের অনেক ভালো লাগছে। হরেক রকম পিঠা খেয়েছি।

অত্র প্রতিষ্ঠানের পরিচালক দেওয়ান সাইফ হাসান রাজিব জানান, বাংলার পিঠা উৎসব কে ধরে রাখতে প্রতিবছর আমরা পিঠা উৎসবের আয়োজন করে থাকি। এবার তার ব্যতিক্রম হয়নি। এই আয়োজনের মধ্যদিয়ে দেশীয় পিঠা গুলোকে চিনতে পারবে শিক্ষার্থীরা।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker