রাজশাহী

আগামী জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর রাজনীতিতে ঝড় তুলেছেন ডালিয়া

জাতীয় সংসদ নির্বাচনের দিনক্ষণ যতো এগিয়ে আসছে, ততোই মনোনয়ন প্রত্যাশিরা আড়মোড়া ভেঙে বেরিয়ে আসছেন। কিন্তু রাজশাহীর রাজনীতিতে হঠাৎ ঝড় তুলেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের স্ত্রী আয়েশা আখতার ডালিয়া। তিনি মনোনয়ন চান সাবেক শিল্প প্রতিমন্ত্রী ও রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের বর্তমান এমপি ওমর ফারুক চৌধুরীর আসনে। যদিও দলে ডালিয়ার কোনো পদ-পদবি নেই।

তবে ডালিয়ার হঠাৎ এভাবে রাজনীতির মাঠে নামায় রাজশাহীতে সম্প্রতি আওয়ামী লীগের রাজনীতিতে নানা গুহ্জন তৈরী হয়। তাঁর স্বামী পররাষ্ট প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রাজশাহী-৬ আসনের এমপি। ফলে আগামী নির্বাচনে স্বামী-স্ত্রী দুইজন দুই আসনের এমপি মনোনয়নের দৌড়ে মাঠে নামবেন-সেটা নিয়ে মূলত আলোচনার জন্ম দিয়েছে। আর এ নেপথ্যের কারণ খুঁজছেন রাজশাহীর রাজনৈতিকরা।

সাংবাদিকদের ডালিয়া বলেন, তানোর-গোদাগাড়ী আসনটিতে তার বাবা ও দাদার বাড়ি। কিন্তু তার স্বামী শাহরিয়ার আলমের নির্বাচনী এলাকা চারঘাট-বাঘার তুলনায় তানোর-গোদাগাড়ী আসনে উন্নয়নের ছোঁয়া লাগেনি। এখানকার জনগণও অনেকটা পিছিয়ে। এ কারণে প্রায় ১০ বছর ধরে এখানকার জনকল্যাণে কাজ করছেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তাকে মনোনয়ন দিলে তিনি নির্বাচনী লড়াইয়ে প্রস্তুত এবং জয়ী হওয়ার ব্যাপারেও আশাবাদী।

ডালিয়ার এমন বক্তব্যের পরই রাজশাহীর রাজনীতিতে নতুন মেরুকরণ শুরু হয়েছে। ওমর ফারুক চৌধুরীকে চাপে রাখার কৌশল হিসেবে দেখছেন কেউ কেউ। আবার অনেকে বিষয়টি রাজনীতির স্বাভাবিক খেলা হিসেবে দেখছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পক্ষে-বিপক্ষে সরব ডালিয়া ও ফারুক চৌধুরীর সমর্থকরা।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা বলেন, তিনি শুনেছেন আয়েশা আখতার ডালিয়াও আগামীতে মনোনয়ন প্রত্যাশী। দলের কাছে তিনি মনোনয়ন চাইতেই পারেন। দল সেটি বিবেচনা করবে।

তানোর উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না বলেন, দলের মনোনয়ন প্রত্যাশা করতে হলে, দলের সঙ্গে যোগসূত্র থাকতে হয়। ডালিয়া কোনোদিন দলের কোনো কর্মসূচিতে এসেছেন, এমনটা তিনি দেখেননি। দলের কোনো নেতাকর্মীর সঙ্গে যোগাযোগ আছে বলেও তার জানা নেই। স্বামী রাজশাহী-৬ আসনের এমপি ও প্রতিমন্ত্রী। তিনি হঠাৎ করে রাজশাহী-১ আসনে মনোনয়ন প্রত্যাশা করছেন, সেটি তার বোধগম্য নয়।

গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন, দলের লোকজনের সঙ্গে সম্পর্ক নেই, এমন কাউকে দল নিশ্চয় বিবেচনা করবে না। তিনি সাময়িক আলোড়ন তুলতে এমনটা করছেন। দল ভালো করেই জানে, এ আসনটিতে কাকে মনোনয়ন দিলে আসনটি ধরে রাখা সম্ভব। স্বামীর পরিচয়ে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার সুযোগ আছে বলে তিনি মনে করেন না।

তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের স্ত্রী আয়েশা আখতার ডালিয়ার এমন প্রত্যাশা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি রাজশাহী-১ আসনের তিনবারের এমপি ওমর ফারুক চৌধুরী।

এমপি ওমর ফারুক চৌধুরী নানা কাণ্ডে বিতর্কিত হয়ে আছেন। গত নির্বাচনেও তার মনোনয়ন ঠেকাতে সেভেন স্টার নামে সাত প্রার্থী নেমেছিলেন ভোটের মাঠে। শেষ পর্যন্ত নানা গুঞ্জন শেষে ওমর ফারুক চৌধুরীর হাতেই তুলে দেয়া হয় নৌকা।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker