রাজশাহী

রামেক হাসপাতালে এক রোগীর নিপাহ ভাইরাস শনাক্ত

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) চিকিৎসাধীন এক রোগীর নিপাহ ভাইরাস শনাক্ত হয়েছে।

বুধবার (১ মার্চ) দুপুরে রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা: এফ এম শামীম এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে একই দিন সকালে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে আসা প্রতিবেদনে এ তথ্য জানা যায়। বর্তমানে তিনি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন।

নিপাহ ভাইরাসে আক্রান্ত ওই তরুণীর বাড়ি নওগাঁর মান্দা থানায়।

ডা: এফ এম শামীম বলেন, একমাসের কিছু আগে তারা সবাই মিলে খেজুরের কাচা রস খেয়েছিলেন। অল্প দিনের মধ্যে আক্রন্ত তরুণীর শ্বশুর জ্বরে আক্রান্ত হন। পরে ফেব্রুয়ারির শেষ দিকে তারা শ্বশুর মার যান। গত কয়েকদিন আগে ওই তরুণী জ্বরে আক্রান্ত হন। তাকে রামেক হাসপাতালে আনলে আইসিইউতে পাঠানো হয়। তার শাশুড়িও তিনদিনের মাথায় জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালের নিউরোলজিতে ভর্তি আছেন।

তিনি আরও বলেন, আমাদের সন্দেহ হওয়ায় আইইডিসিআর টিমকে নমুনা পাঠাই। একইসঙ্গে চিকিৎসা শুরু করে দেই। বুধবার সকালে আইইডিসিআর থেকে তার নিপাহ ভাইরাস শনাক্তের রিপোর্ট আসে। পরে তাকে নিপাহ আইসিইউতে হস্তান্তর করা হয়েছে। পাশাপাশি তার শাশুড়িকেও নিপাহ ওয়ার্ডে পাঠানো হয়েছে। তার শুশুড়িরও পরীক্ষার জন্য ঢাকায় নমুনা পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি সোয়াদ (৭) নামে এক শিশু নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়। চলতি বছরের রামেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button