রাজশাহী

দুই কৃষকের আত্মহত্যা: ৪ সদস্যের তদন্ত কমিটি

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার ঈশ্বরীপুর গ্রামে জমিতে সেচের পানি না পেয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর দুই কৃষকের আত্মহত্যার ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে কৃষি মন্ত্রণালয়।

গত রোববার (২৭ মার্চ) কৃষি মন্ত্রণালয় সিনিয়র সহকারী সচিব তাসনিম জেবিন বিনতে শেখের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তদন্ত কমিটি গঠনের কথা জানানো হয়। মঙ্গলবার (২৯ মার্চ) কৃষি মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

চার সদস্যের এই তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে কৃষি মন্ত্রণালয় যুগ্মসচিব (সার ব্যবস্থাপনা ও মনিটরিং) মো. আবু জুবাইর হোসেন বাবলুকে। কমিটির অন্য সদস্যরা হলেন- রাজশাহী জেলা প্রশাসক, নাটোর বিএডিসির নির্বাহী প্রকৌশলী মো. সাজ্জাদ হোসেন এবং নওগাঁ বিএমডিএর নির্বাহী প্রকৌশলী মো. সমশের আলী।

কমিটিকে দুই কৃষকের মৃত্যুর কারণ এবং সেচের পানি সময়মতো না পাওয়ার কারণ উদঘাটন করে ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে এ ঘটনায় বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষও তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেছে। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্ত কমিটির প্রধান বিএমডির তত্ত্বাবধায়ক প্রকৌশলী নাজিরুল ইসলাম। তিনি কমিটির অপর দুই সদস্যকে নিয়ে গত ২৭ মার্চ ঘটনাস্থল পরিদর্শনও করেছেন।

নাজিরুল ইসলাম জানান, এলাকাবাসীর সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়েছে। জমিতে পানি না দেওয়াকে কেন্দ্র করেই বিষপান করে দুই কৃষক মারা গেছেন বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে।

গত বুধবার ঈশ্বরীপুরে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) ২ নম্বর গভীর নলকূপের ধানক্ষেতের পাশে কীটনাশক পান করেন কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি। ওই দিনই কৃষক অভিনাথ মারা যান। এরপর শুক্রবার (২৫ মার্চ) রাত ৮টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তার চাচাতো ভাই রবি মার্ডি। এ ঘটনার পর নলকূপ অপারেটর সাখাওয়াতের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচণার মামলা করা হয়। তবে এখনো তাকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

এদিকে জাতীয় আদিবাসী পরিষদের মানববন্ধন ও সমাবেশ থেকে দুই কৃষকের আত্মহত্যার ঘটনাকে হত্যা বলে দাবি করা হয়েছে। সমাবেশের বক্তারা কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি হত্যার প্রতিবাদ জানান এবং অভিযুক্ত গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনকে দ্রুত গ্রেফতার ও সুষ্ঠু বিচার দাবি করেছেন। সেই সঙ্গে গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহার ও ভুক্তভোগী পরিবারের ক্ষতিপূরণ দাবি করেছেন তারা।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker