সরিষাবাড়ী

জামালপুরে পলাশতলা গ্রামে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

হারিয়ে যাওয়া গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষেই মহান বিজয় দিবস-২০২২ উপলক্ষে জামালপুর সদরের ৯নং রানাগাছা ইউনিয়নের পলাশতলা মেলা আয়োজক এর উদ্যোগে ২য় বারের মত ঘোড়া দৌড় প্রতিযোতিা ও আনন্দ মেলার আয়োজন করেন।

শনিবার (৩১ ডিসেম্বর) বিকেলে ইউনিয়নের পলাশতলা গ্রামের ফাঁকা জমিতে এই ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতায় জামালপুর জেলার বিভিন্ন এলাকা থেকে আসা অনন্ত ১৫টি ঘোড়া অংশ নেয়। এরমধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সের চার-পাঁচ জন কিশোর-কিশোরী ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়।

ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান (বাদশা) এর সভাপতিত্বে ঘৌড় দৌড় প্রতিযোগিতার উদ্ভোধন করে রানাগাছা ইউ পি চেয়ারম্যান আলহাজ মোঃ আব্দুল জলিল।

সরেজমিনে দেখা যায়,ঘোড়া দৌড় দেখতে দুপুর থেকে জেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার নারী-পুরুষ, কিশোর-কিশোরী মাঠে উপস্থিত হয়ে আনন্দ উল্লাসের মধ্য দিয়ে দৌড় উপভোগ করেন।

এদিকে এ প্রতিযোগিতাকে ঘিরে পলাশতলা গ্রাম্য মাঠে বসেছে মনোহরি আর গ্রামবাংলার বিভিন্ন মিষ্টান্নের দোকানের পসরা।খেলা শুরু হলে মাঠের চারদিকে হাজারো দর্শকের উচ্ছ্বসিত আনন্দ ছড়িয়ে পড়ে। দর্শকের মুহুর্মুহু করতালি আর চিৎকারে অন্যরকম আনন্দ বয়ে যায়। শিশু যুবক বৃদ্ধসহ খেলা উপভোগ করেন সকল বয়সী নারীরাও। এ যেনো চিরায়ত বাঙালির চিরচেনা মিলনমেলা।

দেখতে আসা দর্শানার্থীরা জানান, হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে। প্রত্যেক বছর এ দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হলে গ্রাম্য ঐতিহ্য ফিরে পারে এবং মানুষ আনন্দ সহকারে উপভোগ করবে।

প্রতিযোগিতায় অংশ নেওয়া ১৫ টি ঘোড়ার মধ্যে ছোট, মাঝারি ও বড় আকারের ঘোড়া নিয়ে আলাদা আলাদা দৌড় শুরু হয়। মাদারগঞ্জ উপজেলার ১২ বছরের একটি মেয়ে দৌড়ে অংশ নেন কিন্তু তিনি ঘোড়া থেকে পড়ে গিয়ে আহত হন। এরমধ্যে ১২ ও ১৫ বছরের দুই কিশোরসহ বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে মোবাইল ফোন ও টেলিভিশন তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

দৌড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে জিতে নেন একটি ফ্রিজ তিনি জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার বাসিন্দা আবু সমা (২৯)।
তিনি বিভিন্ন জেলায় ঘৌড় দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়ে থাকেন।

ঘোড়া দৌড় প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন অত্র এলাকার কৃতি সন্তান বরিশালের জোনের জোনাল সেটেলমেন্ট অফিসার রেজাউল বারী (বাবলু) (উপ-সচিব), ইউনিয়ন আওয়ামীগের সভাপতি আলহাজ মোঃ ফজলুল হক, সাধারন সম্পাদক ফারুক হোসেন শাহীন, ৮ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি জাহাঙ্গীর আলম, ৮ নং ওয়ার্ড ইউপি সদস্য আশরাফ হোসেন আশু প্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker