মুন্সিগঞ্জ

ইলিশের ছড়াছড়ি, তবুও দামে অস্বস্তি

মুন্সিগঞ্জের পদ্মায় মাঘের শীতেও জেলেদের জালে বিপুলসংখ্যক ইলিশ ধরা পড়ছে। সাপ্তাহিক ছুটির দিনে তাজা ইলিশের স্বাদ নিতে তাই ক্রেতাদের উপচে পড়া ভিড়। কিন্তু দামে আগুন।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) মুন্সিগঞ্জের মাওয়া মৎস্য আড়তে দেখা গেছে, দুদিনের ব্যবধানে কেজিপ্রতি দাম বেড়েছে ৬০০ টাকা। বড় ইলিশ বিক্রি হচ্ছে কেজি ১ হাজার ৮০০ টাকা পর্যন্ত।

পদ্মার ইলিশের পাইকারি দর

কেজিপ্রতি বড় ইলিশ ১৭০০-১৮০০ টাকা, এক কেজি ওজনের ইলিশ ১৪০০-১৫০০, ৯০০ গ্রামের ১ হাজার থেকে ১২০০ টাকা, ৩০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ ৭০০-৮০০ টাকা।

মুন্সিগঞ্জের মাওয়া মৎস্য আড়তে রুপালি ইলিশের বিশাল পসরা। আড়তগুলোতে ইলিশের ছড়াছড়ি। মাঘের শেষদিকে এমন বড় বড় ইলিশ নিয়ে আসছেন জেলেরা। সাপ্তাহিক ছুটির দিনে পদ্মাতীরের এই হাটের পসরা ঘিরে রাজধানীসহ নানা অঞ্চলের পাইকার ও ক্রেতাদের উপচে পড়া ভিড়।

কিন্তু দুদিনের ব্যবধানে ইলিশের দাম বেড়েছে ৬০০ টাকা পর্যন্ত। বড় ইলিশ বিক্রি হচ্ছে কেজি ১ হাজার ৮০০ টাকায়। ইলিশের এই আগুন-দামে ক্ষুব্ধ ক্রেতারা। তারা সিন্ডিকেটকে দায়ী করছেন।

পদ্মায় এখন জাল ফেললেই উঠে আসে ইলিশ। মাঘের শীতেও ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। শীতে পদ্মায় এত ইলিশ আগে কখনো দেখা যায়নি। কিন্তু কারেন্ট জালে ছোট ইলিশ নিধন করা হচ্ছে।

জেলায় ১০ হাজার ৬৪ জন নিবন্ধিত জেলে রয়েছেন। জেলা মৎস্য অফিস বলছে, গত এক বছরে এখানে ২ হাজার ৭২ মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker