জাতীয়

নতুন পদ্ধতিতে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

ট্রেনের টিকিট সংগ্রহের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ প্রদর্শন বাধ্যতামূলক করা হয়েছে। বিদেশি কোনো নাগরিক ট্রেনে ভ্রমণ করতে চাইলে সেক্ষেত্রে দেখাতে হবে পাসপোর্ট। বুধবার (১ মার্চ) থেকে সারাদেশে এটি কার্যকর হলেও যাত্রীদের অনেকে এখনো জানেন না, কীভাবে নতুন পদ্ধতিতে অনলাইনে নিবন্ধনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

ট্রেনের টিকিট সংগ্রহ করতে হলে এনআইডি বা জন্মনিবন্ধন দিয়ে নিবন্ধন করতে হবে। পরে সেটি নির্বাচন কমিশনের ডেটাবেজ থেকে যাচাই করা হবে। যাচাই সম্পন্ন হওয়ার পর যাত্রীরা টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে একজনের এনআইডি দিয়ে টিকিট সংগ্রহ করে অন্যজন ভ্রমণ করতে পারবেন না।

May be an image of 5 people, people standing and indoor
অনলাইনের মাধ্যমে যেভাবে করা যাবে নিবন্ধন-
শুরুতে বর্তমান Username ও Password দিয়ে ওয়েবসাইট বা রেল সেবা অ্যাপে (rail sheba app) লগইন করতে হবে। সেখানে এনআইডি (NID) নম্বর ও জন্ম তারিখ লিখে ভেরিফাই (verify) বাটনে ক্লিক করতে হবে।

নতুন পদ্ধতিতে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

May be an image of 12 people and people standing
এনআইডি নম্বর ও জন্ম তারিখ সঠিকভাবে প্রবেশ করালে যদি এনআইডি নম্বরটি আগে ব্যবহার না হয়ে থাকে, তবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হবে।

নতুন নিবন্ধনকারীদের ক্ষেত্রে ওয়েবসাইট অথবা রেল সেবা অ্যাপে (rail sheba app) গিয়ে লগইন করতে হবে। এরপর সঠিক এনআইডি নম্বর ও জন্ম তারিখ ভেরিফাই করে অন্যান্য তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

May be an image of 3 people and people sitting
অফলাইন বা এসএমএসের মাধ্যমেও করা যাবে নিবন্ধন। এক্ষেত্রে মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে BRNID নম্বর জন্ম তারিখ (জন্ম তারিখের ফরম্যাট-জন্মের সাল/মাস/দিন) এসএমএস পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে। নিবন্ধন সফল বা ব্যর্থ হয়েছে কি না, তা জানিয়ে দেওয়া হবে ফিরতি এসএমএসের মাধ্যমে।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker