জাতীয়

পিকে হালদারসহ ২৩ জনের নামে দুদকের চার্জশিট

এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদার ওরয়ে পি কে হালদারসহ ২৩ জনের বিরুদ্ধে চার্জশিট গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সম্প্রতি দুদকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত কমিশন বৈঠকে এই চার্জশিটের অনুমোদন দেওয়া হয়েছে।

দুদক সূত্রে জানা যায়, চার্জশিটে অভিযুক্তদের বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ ও দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় অভিযোগ গঠন করা হয়েছে।

অভিযোগ রয়েছে, আনান কেমিক্যাল লিমিটেডের এমডি অমিতাভ অধিকারী ২০১৫ সালে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে ২৯ কোটি টাকা ঋণের জন্য আবেদন করেন।

ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিস লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো. রাশেদুল ইসলাম বরাবর করা আবেদনের প্রেক্ষিতে ২৩২তম বোর্ড সভায় যাচাই ছাড়াই ঋণ মঞ্জুর করা হয়। পরে বিভিন্ন সময়ে বেনামী প্রতিষ্ঠান আনান কেমিক্যালের নামে ৬৩ কোটি ৪১ লাখ ৪৯ হাজার ৮০০ টাকা উত্তোলন করা হয়। ২০২২ সালের ১৬ আগস্ট পর্যন্ত এর সুদসহ মোট পাওনার পরিমাণ দাঁড়ায় ১০৩ কোটি ১৬ লাখ ৭০ হাজার ৭১৯ টাকা।

দুদকের তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারন্যাশনাল লিজিংয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা অসৎ উদ্দেশ্য নিয়ে আনান কেমিক্যালের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালকদের ঋণ পাইয়ে দিতে সহযোগিতা করেছে।

একইসঙ্গে ঋণের টাকা আত্মসাৎ ও পাচারে পিকে হালদারসহ ২৩ জনের সম্পৃক্ততা পাওয়া গেছে।

এর আগে পাঁচটি কাগুজে প্রতিষ্ঠানের নামে মোট ৩৫১ কোটি টাকা ঋণ অনুমোদন করে তা আত্মসাতের অভিযোগে ২০২১ সালে পি কে হালদারসহ ৩৩ জনের বিরুদ্ধে পাঁচটি মামলা করে দুদক। ২০২৩ সালে অর্থ পাচারের দায়ে পি কে হালদারকে ২২ বছরের সাজা দেন ঢাকার আদালত।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker