রাজশাহী

রাজশাহীতে এসিডির তথ্য অধিকার নিয়ে অভিজ্ঞতা বিনিময় সভা

রাজশাহীতে বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক কর্মসূচির স্টেকহোল্ডারদের নিয়ে অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ।

রোববার (২৭ ফেব্রুয়ারি ২০২২) সকাল ১০টায় এসিডি সম্মেলন কক্ষে ইউএসএআইডি এবং দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভার সূচনা পর্বে স্বাগত বক্তব্য রাখেন রাখেন এসিডি পরিচালক-প্রোগ্রাম শারমিন সুবরিন।

তিনি বক্তব্যে বলেন, ২০২০ এর সেপ্টেম্বর থেকে রাজশাহী সিটি কর্পোরেশনের ৫ ও ৬ নং ওয়ার্ড, গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ও মাটিকাটা ইউনিয়ন ও তানোর উপজেলার চান্দুরিয়া ও সরনজাই ইউনিয়নে পরিচালিত হচ্ছে। কর্মসূচির মাধ্যমে তথ্য প্রাপ্তিতে নারীদের অধিকতর সক্ষম করে তোলা, জাতীয় ও কর্ম এলাকার স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে কার্যকর এবং শক্তিশালী করার পাশাপাশি তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধি ও ব্যবহারে নাগরিক সমাজ সংগঠন ও তথ্য অধিকার নেটওয়ার্ক সমুহকে শক্তিশালীকরণের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

প্রজেক্ট কোঅর্ডিনেটর সুব্রত কুমার পালের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, তানোর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো: হুসেন খান, বোয়ালিয়া মেট্টোপলিটন যুব উন্নয়ন কর্মকর্তা সঈদ আলী রেজা, গোদাগাড়ী উপজেলা তথ্য আপা রাফেজা তাবাসসুম। অনুষ্ঠানে ধ্যনবাদ জ্ঞাপন করেন দ্যা কার্টার সেন্টারের তথ্য বন্ধু তানিয়া পারভীন।

বক্তারা বলেন, নাগরিক-বান্ধব আইন হিসেবে স্বীকৃত তথ্য অধিকার আইনের সফলতা বৃদ্ধি এবং প্রসারের কাজে জনগণের সক্রিয় অংশ গ্রহণ, সরকারি প্রতিষ্ঠানের জবাবদিহীতা এবং তথ্য কমিশনের জনবান্ধব ভূমিকা অত্যন্ত জরুরী। সমাজের প্রান্তিক জনগোষ্ঠী, আদিবাসী নৃ-গোষ্ঠী এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মাঝে প্রতিনিয়ত অনুশীলনের মাধ্যমে তাদেরকে তথ্য অধিকার আইনের প্রতি আকৃষ্ট করে তোলার আহ্বান জানান।

কার্যক্রমের প্রান্তিক পর্যায়ে প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়নে তথ্য অধিকার আইনের ইতিবাচক প্রভাব ও শিক্ষণ নিয়ে অংশগ্রহণকারীদের নিয়ে দলীয় ভিত্তিক আলোচনা মাধ্যমে কার্যক্রমের সবল ও দুর্বল দিকসহ চ্যালেঞ্জগুলো উঠে আসে একই সাথে আগামী দিনে একটি কর্মপরিকল্পনা প্রনয়ন করেন।

প্রজেক্ট কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” এ যে সমস্ত কার্যক্রম পরিচালিত হয়েছে তা মাল্টিমিডিয়ায় সকলের সামনে উপস্থাপন করেন।

অভিজ্ঞতা বিনিময় সভায় সরকারি কর্মকর্তা, গণমাধ্যম প্রতিনিধি, শিক্ষক, জনপ্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি, কমিউনিটির নেতা, নারী নেতৃ, তরুণ-যুবা নারী, পিছিয়ে জনগোষ্ঠীর প্রতিনিধি উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker