কিশোরগঞ্জ

বাজিতপুরে বিখ্যাত বইয়ের মোড়কের আদলে বাড়ির দেয়াল

কিশোরগঞ্জের বাজিতপুরে বইয়ের প্রতি ভালোবাসা থেকে নিজের বাড়ির বিশাল দেয়াল দেশি-বিদেশি বিখ্যাত সব বইয়ের মোড়কের আদলে সাজিয়েছেন।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারী) সরেজমিনে সরারচর ইউনিয়নের কালেখাঁর ভান্ডা গ্রামে গিয়ে দেখা মিলেছে এমনই একটি বাড়ির।

ছবি দেখলে মনে হবে, এটি কোনো বাড়ির দেয়াল নয়, কোনো একটি লাইব্রেরির বইয়ের তাক।

বীর মুক্তিযোদ্ধা ও শিক্ষানুরাগী শামছুল হক ভূইয়ার পুত্র রাকিব ভূইয়া নামের এক তরুণ এ বাড়িটি তৈরি করেছেন। তিনি একজন বেসরকারি চাকুরিজীবি ও ব্যবসায়ি।

রাকিব ভূইয়ার সূত্রমতে জানা যায়, বইয়ের আদলে বাড়ি তৈরির এই আইডিয়াটা এসেছে ২০১৫ সালের জাতীয় বইমেলা থেকে। সেই বছর বইমেলায় গিয়ে একটি প্রকাশনীর স্টল দেখে, বাড়ি তৈরির এ পরিকল্পনাটি মাথায় আসে। যার প্রেক্ষিতে বাড়িটি তৈরি করেছেন তিনি।

May be an image of outdoors

রাকিব ভূইয়ার ছয় ভাইবোনের মধ্যে সবাই উচ্চশিক্ষিত ও প্রতিষ্ঠিত। তাদের মধ্যে এক ভাইয়ের লেখালেখির অভ্যাসও আছে, বেশকিছু বইও প্রকাশ হয়েছে।

তিনি আরও বলেন, বাড়ি তৈরির কাজ এখনও শেষ হয়নি, তবে ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে ১০ লাখ টাকা ব্যয় হয়েছে এটির নকশা ও নির্মাণে। ঢাকার একজন ইঞ্জিনিয়ারের সাথে তার বাড়ি তৈরির আইডিয়া শেয়ার করে বাড়িটি তৈরির ভরসা পান। এর পর গ্রাফিক্সে বাড়ির দেয়ালের ডিজাইন করেন তিনি নিজেই। এবং সেখানে কোন কোন বইয়ের নাম স্থান পাবে এটাও সিলেকশন করেন রাকিব ভূইয়া নিজে।

সেই সিলেকশনে স্থান পায় বঙ্গবন্ধু আত্মজীবনী, পথের প্যাঁচালী, মেঘনাদবধ কাব্য, নরওয়েজিয়ান উড, দ্য কাইট রানার, একাত্তরের দিনগুলি, গীতাঞ্জলি, অগ্নিবীণার মতো দেশি-বিদেশি বিখ্যাত লেখকদের বিখ্যাত সব বই। প্রতিদিন দূরদূরান্ত থেকে বিভিন্ন মানুষ ছুটে আসছেন বাড়িটি দেখতে ও বাড়ীর দেয়ালের সঙ্গে ক্যামেরা বন্ধি হতে।

এলাকাবাসী ও সচেতন মানুষের মতে, বর্তমান সময়ে যখন মানুষ বই বিমুখ হয়ে পড়েছে, সেখানে একজন তরুণের বইয়ের প্রতি এমন ভালোবাসার বহি:প্রকাশ সমাজে ইতিবাচক প্রভাব রাখবে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker