ইতিহাস ও ঐতিহ্যকিশোরগঞ্জ

দেশের দ্বিতীয় বৃহত্তম অষ্টমী স্নানোৎসব অনুষ্ঠিত

কিশোরগঞ্জের হোসেনপুরে দেশের দ্বিতীয় বৃহত্তম অষ্টমী স্নানোৎসব অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) হোসেনপুর উপজেলা সদর থেকে দেড় কিলোমিটার দূরে খুরশিদ মহল সেতু এলাকার পুরাতম ব্রহ্মপুত্র নদে সনাতন ধর্মাবলম্বীরা ধর্মীয় বিশ্বাসের অনুসারে পাপ মোচনের লক্ষ্যে ভগবানের কৃপা লাভের আশায় লাখো পূণার্থীর ঢল নামে। নারী-শিশু- বৃদ্ধা থেকে শুরু করে সকল বয়সের মানুষের লোকজন স্নানোৎসবে অংশগ্রহণে মঙ্গলবার ভোর ৫ টা থেকে শুরু হয়ে দুপুর পর্ষন্ত চলে এ স্নানোৎসব।

স্নানোৎসবে হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী গীতাপাঠ, মাল্যজব, ধ্যান প্রসাদ বিতরণ ও হারাধন সংর্কীতনের মধ্য দিয়ে স্নানোৎসব সম্পন্ন করেন। অষ্টমী স্নান শেষে অনেকই ঐতিহাসিক কুলেশ্বরী দেবালয় মন্দিরে গিয়ে ঘন্টা বাজানোর পর পুজা অর্চনা করেন। এতে জেলার ১৩টি উপজেলার হিন্দু ধর্মাবলম্বী ছাড়াও পাশ্ববর্তী ময়মনসিংহ জেলার নান্দাইল, কেন্দুয়া, গফরগাঁও, ঈশ্বরগঞ্জ উপজেলার পূণ্যার্থীরাও অংশ নেন। 

হোসেনপুর উপজেলা নির্বাহী অফিসার অনিন্দ্য মন্ডল জানান, অষ্টমী স্নানোৎসবকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা ছাড়াও ফায়ার সার্ভিস, ফি মেডিকেল ক্যাম্প এর আয়োজনের মাধ্যমে চিকিৎসা সেবার পাশাপাশি দূর্ঘটনা এড়াতে মোতায়েন ছিলো নৌ পুলিশের বিশেষ একটি টীম।

উপজেলা পুজা উদযাপন কমিটির সভাপতি অমল চন্দ্র দেব জগাই বলেন, প্রতিবছরের ন্যায় নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দের পর এটাই বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম অষ্টমী স্নানোৎসব।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker