বাণিজ্য

৫০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার

স্বল্প আয়ের মানুষের জন্য তুলনামূলক সাশ্রয়ী মূল্যে বিভিন্ন পণ্য সরবরাহ করতে উদ্যোগ নিয়েছে সরকার। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এক কোটি ফ্যামিলি কার্ডধারীকে ছয়টি পণ্য সরবরাহ করে আসছে। এখন নতুন করে টিসিবির কার্ডের বাইরে থাকা স্বল্প আয়ের মানুষদের জন্য ‘ট্রাক সেল’-এর উদ্যোগ নিয়েছে সরকার।

এই পরিকল্পনা বাস্তবায়নের স্থানীয় পর্যায়ে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৭৭ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে ৫০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে বাণিজ্য মন্ত্রণালয়।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আগামী সভায় এসংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। 

চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থা টিসিবির বার্ষিক ক্রয় পরিকল্পনায় ২৬ কোটি ৪০ লিটার সয়াবিন তেল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এরই মধ্যে টিসিবি ছয় কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার চুক্তি করেছে। এখন নতুনভাবে প্রস্তাবিত সয়াবিন তেল কেনার পরিমাণ ৫০ লাখ লিটার।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সারা দেশে মোট চাহিদা অনুযায়ী কম আয়ের মানুষের মধ্যে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি নিশ্চিত করতে আন্তর্জাতিক দরপত্রের বাইরে এখন স্থানীয়ভাবে ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য দরপত্র আহবান করা হলে দুটি সরবরাহকারী প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। প্রতি লিটার সয়াবিন তেলের দাপ্তরিক দাম ধরা হয় ১৬৬.২২ টাকা। এর মধ্যে সিটি এডিবল অয়েল লিমিটেড প্রতি লিটারের দাম ১৫৪.২৯ টাকা এবং সুপার অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটারের দাম ১৫৫.০৫ টাকা উল্লেখ করে।

বর্তমানে স্থানীয় বাজারে সয়াবিন তেলের প্রতি লিটার খুচরা মূল্য ১৬৯ টাকা। প্রস্তাবিত এই দর বাজারের চেয়ে প্রতি লিটারে ১৪.৭১ টাকা কম।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker