আবহাওয়া ও জলবায়ু

ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে নিম্নচাপ, বন্দরে সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি আজ রবিবার নিম্নচাপে পরিণত হয়েছে। আজ রাতে বা সোমবার সকালের দিকে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। সম্ভাবনা কম থাকলেও এটি কিছুক্ষণের জন্য সাগরে ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। 

ঘূর্ণিঝড়ে রূপ নিলেও তা শক্তিশালী হবে না বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

সাগর উত্তাল থাকায় দেশের সব সমুদ্র বন্দর ও কক্সবাজারকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। 

একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। 

আবহাওয়াবিদ মো: বজলুর রশিদ বলেন, ‘নিম্নচাপটি আজ রাতেই গভীর নিম্নচাপে রূপ নিতে পারে। এটা আরেকটু তীব্র হয়ে সাগরে থাকা অবস্থায় কিছুক্ষণের জন্য ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে।

কিন্তু উপকূলের কাছাকাছি আসতে আসতে তা হয়তো আবার গভীর নিম্নচাপ হয়ে যেতে পারে। এটা অতটা শক্তিশালী না। ঘূর্ণিঝড়ে রূপ নিলে তা সোমবার রাতে বা মঙ্গলবার সকালের দিকে হতে পারে। তবে আমরা এখনো মনে করছি, ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা কম।

আবহাওয়াবিদরা বলছেন, নিম্নচাপটি ঘূর্ণিঝড় হলেও তা সোমবারের পর হতে পারে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘হামুন’। ‘হামুন’ নামটি ইরানের দেওয়া।

তবে নিম্নচাপের প্রভাবে আগামী বুধবার পর্যন্ত দেশের দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে ভারি বৃষ্টি হতে পারে বলে জানান আবহাওয়াবিদরা। দেশের দক্ষিণাঞ্চলে মূলত বৃষ্টি বেশি হবে।

সবচেয়ে কম থাকতে পারে উত্তরাঞ্চলে। এ ছাড়া ঢাকায় মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।   

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্তের পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং অন্য বিভাগগুলোর দুই-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker