আবহাওয়া ও জলবায়ু

বিপদমুক্ত বাংলাদেশ : আবহাওয়া অধিদপ্তর

ঘূর্ণিঝড় সিত্রাং শক্তি হারিয়ে দুর্বল হয়ে বাংলাদেশ অতিক্রম করেছে। এটির প্রভাব এখন আর বাংলাদেশে নেই, এর প্রভাব থেকে বাংলাদেশ বিপদমুক্ত বলে জানিয়েছেন, আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক ছানাউল হক মণ্ডল।

মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ছানাউল হক বলেন, ঘুর্ণিঝড়ের প্রভাব থেকে আমরা বিপদমুক্ত। সিত্রাংয়ের প্রভাবে সর্বোচ্চ গতিবেগ ছিল চট্টগ্রাম ও কক্সবাজারে ৭৪ কিলোমিটার। সিত্রাং শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়ায় সব সমুদ্রবন্দর থেকে বিপৎসংকেত নামানো হয়েছে। এর পরিবর্তে এখন ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, এটি গতকাল রাত ৯টায় উপকূল অতিক্রম করে আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অতি দ্রুত অগ্রসর হয়ে সোমবার মধ্যরাতে ভোলার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করে। এ সময় সিত্রাং বৃষ্টি ঝরিয়ে দ্রুত দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়। তারপর এটি আরও দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়ে।

উপপরিচালক ছানাউল হক আরও বলেন, সিত্রাংয়ের প্রভাবে ভোলায় সর্বোচ্চ ৬ ফুট পানির উচ্চতা রেকর্ড করা হয়েছে। সারাদেশে এক দিনে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৪ হাজার ৭০ মিলিমিটার। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বরিশালে ৩২৪ মিলিমিটার।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker