আবহাওয়া ও জলবায়ু

পূর্বাভাস সত্য না হওয়ায় বরখাস্ত আবহাওয়া দপ্তরের প্রধান

ইউরোপের দেশ হাঙ্গেরিতে আবহাওয়া নিয়ে ভুল পূর্বাভাস দেওয়ায় আবহাওয়া দপ্তরের প্রধানকে বরখাস্ত করা হয়েছে। সঙ্গে বরখাস্ত করা হয়েছে আবহাওয়া দপ্তরের উপ-প্রধানকেও।

অবশ্য পূর্বাভাস সত্য না হওয়ার অভিযোগে শীর্ষ দুই আবহাওয়া বিশেষজ্ঞকে বরখাস্ত করা হয়বলে মঙ্গলবার (২৩ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, গত শনিবার সন্ধ্যায় সেন্ট স্টিফেন দিবস উদযাপনের জন্য ‘ইউরোপের সবচেয়ে বড় আতশবাজি প্রদর্শন’ এর আয়োজন করা হয় হাঙ্গেরিতে। একইসঙ্গে দিনটি ছিল জাতীয় ছুটির দিন। কিন্তু নির্ধারিত সময়ে অনুষ্ঠান শুরুর সাত ঘণ্টা আগে চরম আবহাওয়ার সতর্কতা উল্লেখ করে অনুষ্ঠানটি স্থগিত করে সরকার।

তবে আবহাওয়া ছিল শান্ত – যার ফলে আবহাওয়া দপ্তরের প্রধান এবং উপ-প্রধানকে বরখাস্ত করে হাঙ্গেরির সরকার।

বিবিসি বলছে, সেন্ট স্টিফেন দিবস উদযাপনের জন্য প্রায় ৪০ হাজার আতশবাজি প্রস্তুত ছিল। বুদাপেস্টের মধ্যাঞ্চলীয় দানিয়ুব নদীর ৫ কিমি (৩ মাইল) এলাকাজুড়ে ২৪০টি পয়েন্ট থেকে এসব আতশবাজি ছোঁড়ার জন্য প্রস্তুতিও নিয়ে রাখা হয়েছিল। এই প্রদর্শনীটি সাধারণত ২০ লাখ মানুষ দেখে থাকেন।

কিন্তু আবহাওয়া দপ্তর থেকে জারি করা চরম আবহাওয়া সতর্কতার কারণে সরকার ব্যাপক আয়োজনের এই অনুষ্ঠানটি এক সপ্তাহের জন্য স্থগিত করে দেয়। কিন্তু ন্যাশনাল মেটিওরোলজিক্যাল সার্ভিস ঝড়-বৃষ্টি নিয়ে যে পূর্বাভাস দিয়েছিল তা প্রতিফলিত হয়নি।

পরে বলা হয়, ঝড়ের দিক পরিবর্তন হয়েছে এবং বুদাপেস্টের পরিবর্তে পূর্ব হাঙ্গেরির কিছু অংশে আঘাত হেনেছে। অন্যদিকে রাজধানী শহরে ঝড়-বৃষ্টি ছিল সম্পূর্ণভাবে অনুপস্থিত।

এরপর রোববার নিজেদের ফেসবুক পেইজে পোস্ট দিয়ে সর্বজনীন ক্ষমাপ্রার্থনা করে আবহাওয়া দপ্তর। ওই পোস্টে ব্যাখ্যা করা হয়, অনিশ্চয়তা আবহাওয়ার পূর্বাভাসের অংশ।

এরপরেও সোমবার হাঙ্গেরির উদ্ভাবন মন্ত্রী লাসজলো পালকোভিকস তাৎক্ষণিক ভাবে আবহাওয়া দপ্তরের প্রধান এবং উপ-প্রধানকে বরখাস্ত করেন। তার নির্দেশ অবিলম্বে কার্যকর হয়।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker