বিশ্ব

যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে যা বলছে হামাস

কাতারের মধ্যস্থতায় ইসরায়েলের সরকার গাজায় অস্থায়ী যুদ্ধবিরতির জন্য চুক্তি অনুমোদন করেছে। এদিকে হামাস গাজা যুদ্ধবিরতি চুক্তির সম্পর্কে আরো বিস্তারিত সামনে এনেছে। ফিলিস্তিনি এই গোষ্ঠী নিশ্চিত করেছে যে উভয় পক্ষ থেকে অস্থায়ী এ যুদ্ধবিরতি চার দিন স্থায়ী হবে।

টেলিগ্রামে শেয়ার করা একটি বিবৃতিতে হামাস জানিয়েছে, এই যুদ্ধবিরতির অর্থ এই সময়ের মধ্যে ইসরায়েল গাজা উপত্যকার সব এলাকায় সামরিক যান চলাচল বন্ধ করবে।

চিকিৎসা ও জ্বালানি সরবরাহসহ শত শত মানবিক সহায়তা ট্রাককে গাজায় প্রবেশের অনুমতি দেবে। দক্ষিণ গাজায় ড্রোন হামলা ও নজরদারি চার দিন বন্ধ থাকবে। ড্রোন চলাচল স্থানীয় সময় সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত প্রতিদিন ছয় ঘণ্টার জন্য উত্তরে থামবে। যুদ্ধবিরতি চলাকালীন ইসরায়েল ‘গাজা উপত্যকার সমস্ত অঞ্চলে কাউকে আক্রমণ বা গ্রেপ্তার না করতে প্রতিশ্রুতিবদ্ধ’।

সালাহ আল-দ্বিন স্ট্রিটে চলাচলের স্বাধীনতা নিশ্চিত করা হবে। হামাস আরো বলেছে,  চুক্তির অংশ হিসেবে ইসরায়েলি কারাগারে বন্দি ১৫০ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দেওয়া হবে।

এদিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেছেন, তিনজন আমেরিকান মুক্তি পাবে বলে ধারণা করা হচ্ছে। তাদের মধ্যে একজন তরুণীও রয়েছে।

ওই কর্মকর্তা বলেন, ওয়াশিংটন আশা করছে, চুক্তির প্রাথমিক পর্যায়ের অংশ হিসেবে ৫০ জনেরও বেশি বন্দিকে মুক্ত করা হবে। তিনি আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রও আশা করছে, গাজায় যুদ্ধবিরতির ফলে মানবিক সহায়তা সেখানে প্রবেশ করবে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker