শিক্ষা

‘দুই সপ্তাহের মধ্যে শিক্ষার্থীদের হাতে শতভাগ বই পৌঁছে যাবে’

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বিজ্ঞান ও প্রযুক্তিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তিতে যে অগ্রগতি হয়েছে সেটা শুধুমাত্র শিক্ষার ক্ষেত্রে উপলব্ধি করছি তা না, এটার বাস্তব প্রয়োগে ডিজিটাল বাংলাদেশ হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

রোববার (৮ জানুয়ারি) দুপুরে কক্সবাজারে অনুষ্ঠিত ‘ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং-২০২৩’ শীর্ষক ২ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপণী অনুষ্ঠানে তিনি এসব বলেন। এর আগে শনিবার (৭ জানুয়ারি) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিকৌশল (সিএইচই) বিভাগের আয়োজনে আন্তর্জাতিক সম্মেলনটি শুরু হয়। এ সময় সম্মেলনে অংশ নেন যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাতসহ দেশ-বিদেশের ২৫০ জন শিক্ষক-শিক্ষার্থী ও গবেষক।

শিক্ষামন্ত্রী বলেন, এখন স্মার্ট বাংলাদেশ গড়তে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলছে। চতুর্থ শিল্প বিপ্লবের যতো টেকনোলজির কথা বলা হচ্ছে, তার মধ্যে ন্যানো-বায়ো টেকনোলজি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি আরও বলেন, আগামী ২ সপ্তাহের মধ্যে ছাত্র-ছাত্রীদের হাতে শতভাগ বই পৌঁছে যাবে। বৈশ্বিক সংকটের কারণে অর্থনৈতিক মন্দা চলছে। তাই কাগজের বিরাট সংকট ছিল। গত বছরের মাঝামাঝি সময়ে বিদ্যুতেরও সংকট তৈরি হয়। এ কারণে ছাপাখানাগুলোকে নানারকম ঝামেলায় পড়তে হয়। তা সত্ত্বেও বছরের প্রথম দিনে শতকরা ৮০ ভাগ বই শিক্ষার্থীদের হাতে তুলে দিয়েছি।

এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যবিপ্রবির উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ড: মো: আনোয়ার হোসেন। সভাপতিত্ব করেন কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড: জাভেদ হোসেন খান। সম্মেলনে বিভিন্ন বিষয়ে প্রায় ১৫২টি প্রবন্ধ ও পোস্টার উপস্থাপিত হয়। এতে যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড: ইয়ং ল্যাক জু সহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker