ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে রাতের আঁধারে ৫০ শতক জমির বীজ লাউয়ের গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা

গাছে ধরা বড় বড় বীজ লাউ ক্ষেতের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে, তবে লাউয়ের সজীবতা ছিলো না। কেননা শত্রুতাবশত: গত সোমবার রাতের আঁধারে ৫০ শতক জমিতে রোপনকৃত উন্নত জাতের বীজ লাউয়ের গাছ কেটে দিয়েছে দূর্বৃত্তরা। এতে ওই কৃষকের প্রায় তিন থেকে সাড়ে তিন লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে জানিয়েছেন তিনি। আর যারা এমন ঘটনা ঘটিয়েছে তাদের ধিক্কার জানান স্থানীয়রা। তারা বলেন, যদি শত্রুতা থেকে থাকে তা মানুষের সাথে, ফসল তো কোনো ক্ষতি করেনি।

চাঞ্চল্যকর এ ঘটনাটি ঘটেছে ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁ ইউনিয়নের দেবীডাঙ্গা গ্রামে।

ক্ষতিগ্রস্ত কৃষক মো: কালাম জানান, দীর্ঘ প্রায় ১০ বছর ধরে দেবীডাঙ্গা গ্রামের দাহেরুল মাস্টারের কাছ থেকে ৬ একর জমি লিজ নিয়ে বিভিন্ন ফসলাদি আবাদ করে আসছি।কোনদিন মানুষের ক্ষতি করিনি, তাহলে আজ কেনো আমার ফসলের এমন ক্ষতি করা হলো। তিনি বলেন, বিভিন্ন মানুষের কাছে সংস্থার কাছে ঋণ-মাহাজন করে আবাদ করেছি-এখন আমি কিভাবে ঋণ মোধ করবো। আমাকে নি:শেষ করে দিলো দূর্বৃত্তরা। এই বীজ লাউ বিক্রি করলে তিনি তিন থেকে সাড়ে তিন লক্ষ টাকা আয় করতেন বলে জানান ক্ষতিগ্রস্ত কৃষক কালাম।

হাসান আলী নামে এক প্রতিবেশি জানান, দীর্ঘ দিন ধরে ছেলেটি আমাদের এলাকায় জমি লিজ নিয়ে চাষাবাদ করছে। হঠাৎ করে কে যে এ ঘটনা ঘটালো, বিষয়টি খুবই দু:খজনক। আমরা এ ঘটনায় জড়িতদের বিচার চাই।

কৃষক কালামের মামাতো ভাই শহিদুল বলেন, আমার এ ভাইটি খুবই সহজ-সরল প্রকৃতির। সে খুব কষ্ট করে অন্যের জমি লিজ নিয়ে বিভিন্ন শাক-সবজি ও সবজির বীজ আবাদ করে জীবিকা নির্বাহ করে। আজ তার লাউ বীজের ক্ষেতটি রাতের আঁধারে কে বা কারা কেটে নষ্ট করে দিয়েছে।এতে সে তিন থেকে সাড়ে তিন লক্ষাধিক টাকার ক্ষরি মুখে পড়লো। আমরা প্রকৃত দোষীদের বিচার চাই।

প্রতিবেশি জানকি রাণী ও বিষয়া জানান, আমরা তার জমিতে রোপন করা উন্নত জাতের বীজ কিভাবে সংরক্ষণ ও বিক্রি করতে হয় তা জেনেছি। তার কারণে এলাকার অনেকেই এখন বীজ রোপন করে লাভবান হয়েছে। তার এমন ক্ষতি করাটা ঠিক হয়নি।

এ বিষয়ে আইনের আশ্রয় নেওয়া হয়ে কি না জানতে চাইলে ক্ষতিগ্রস্ত কৃষক মো: কালাম জানান, অভিযোগ দিয়ে তো আর আমার ফসল ফেরৎ আসবে না। আমার যা ক্ষতি হওয়ার তা হয়েই গেছে। তারপরও আজ থানায় লিখিত অভিযোগ দিবো। কেননা এর আগেও আমার সেচ ঘর থেকে পানি সেচ দেওয়া মেশিন ও ৩০ হাজার টাকার সার চুরি করে অজ্ঞাত দূর্বৃত্তরা।

এ বিষয়ে বড়গাঁ ইউপি চেয়ারম্যান প্রভাত চন্দ্র সিংহ জানান, লাউ ক্ষেত কেটে দেওয়ার কথা শুনেছি। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষককে আইনের আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker