ধামইরহাটনওগাঁ

১৪ বিজিবির উদ্যোগে স্থায়ী সমাধানের পথে জয়পুরহাট সদর উপজেলার ভুটিয়াপাড়াস্থ সৌলাগাড়ী বিলের দীর্ঘদিনের জলাবদ্ধতা

মাসুদ সরকার, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধিঃ

১৪ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০ টা হতে সাড়ে ১২ টা  পর্যন্ত নওগাঁ জেলার পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) এবং প্রতিপক্ষ ১৩৭ ব্যাটালিয়ন বিএসএফ এর সাথে জয়পুরহাট সদর উপজেলার ভুটিয়াপাড়াস্থ সীমান্ত পিলার ২৭৪/১০-এস এর নিকটবর্তী ভূটিয়াপাড়া নামক স্থানে বাংলাদেশের অভ্যন্তরে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে সৌলাগাড়ী বিলের জলাবদ্ধতার স্থায়ী সমস্যা নিরসনে বিজিবি-বিএসএফ এর সাথে সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে বিএসএফ ভারত পার্শ্বের খাল দিয়ে বিলের পানি প্রবাহের জন্য নালা পরিষ্কার ও প্রশস্ত করে দিয়ে স্থায়ীভাবে একটা সমাধান করার ব্যাপারে সম্মত হয়।

পাশাপাশি বাংলাদেশের সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিগণ সৌলাগাড়ী বিলের জলাবদ্ধতা নিরসনের জন্য বাংলাদেশের অভ্যন্তরের খালকে প্রশস্ত করে ছোট যমুনা নদীর সাথে সংযোগ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে আশ্বাস প্রদান করেন। সৌজন্য সাক্ষাতে বিজিবি’র পক্ষে ১২ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন লেঃ কর্নেল মোঃ হামিদ উদ্দিন, পিএসসি, অধিনায়ক, পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি)। উক্ত সৌজন্য সাক্ষাতে জয়পুরহাট জেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। অপরদিকে ১২ জন সদস্য বিশিষ্ট বিএসএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ১৩৭ ব্যাটালিয়ন বিএসএফ এর কমান্ড্যান্ট সুখবীর ডাঙ্গার এছাড়াও বিএসএফ কমাড্যান্টসহ বাংলাদেশ প্রতিনিধি দলের সকল দপ্তরের সদস্যগণ সৌলাগাড়ী বিল ও জলাবদ্ধতার জন্য দায়ী খাল পরিদর্শন করেন।

 প্রসঙ্গক্রমে উল্লেখ্যে যে, প্রাথমিকভাবে পত্নীতলা ব্যাটালিয়ন এর পূর্বে সীমান্ত পিলার ২৭৪ থেকে ২৭৬ এমপি এর মধ্যবর্তী স্থানে ভারত পার্শ্বের ক্যানেলে বিএসএফ কর্তৃক বাঁধ দেওয়ার ফলে জয়পুরহাট সদর উপজেলার সৌলাগাড়ী বিলে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় কয়েক হাজার বিঘা জমির রোপা আমন ধান পানিতে তলিয়ে যাওয়ার সমস্যা নিরসনের জন্য স্থানীয় কৃষক ও জনসাধারনের অনুরোধের প্রেক্ষিতে বিজিবি কর্তৃক বিএসএফ এর সাথে সমন্বয়ের মাধ্যমে উক্ত বিলের জলাবদ্ধতা নিরসন করা হয়। পরিশেষে, সীমান্তবর্তী জনসাধারণের নিরাপত্তা এবং সীমান্তে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে বিজিবি-বিএসএফ অধিনায়কগণ একসাথে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker