কিশোরগঞ্জ

মানবতার ফেরিওয়ালা জামিউল হাসান হেভেন

পরহিতার্থে অদম্য ইচ্ছা শক্তি থাকলে জীবনের যেকোন অবস্থান থেকে দেশ ও দশের জন্য, মানবতার জন্য কিছু করা যায়। কিশোরগঞ্জের হোসেনপুরের জামিউল হাসান হেভেন তার জ্বলন্ত উদাহরণ।

“যদি হই রক্তদাতা, জয় করবো মানবতা” এমন স্লোগান বুকে ধারণ করে দেশের এক দিগন্ত থেকে অন্য দিগন্তে মুমূর্ষু রোগির জন্য রক্ত ম্যানেজ করে দিতে সার্বক্ষণিক সম্যক প্রচেষ্টায় নিয়োজিত থাকেন সরকারি চাকুরির পাশাপাশি। গড়ে তুলেছেন এক ঝাঁক নিঃস্বার্থ স্বেচ্ছাসেবী তরুণদের নিয়ে রক্তকমল তরুণ দল সংগঠন। এছাড়াও সমাজের অসহায় সুবিধাবঞ্চিত মানুষদের জন্য কাজ করে, হয়ে উঠেছেন মানবিক পুলিশ শওকতের মত এক মানবিক হিরু হেভেন।

উপজেলার পৌর এলাকার ঢেকিয়া, ৫ নং ওয়ার্ডের বাসিন্দা ওয়ারেন্ট অফিসার (অবঃ) হায়দার জিয়া উদ্দিন এর ২য় সন্তান সিপাহী জামিউল হাসান হেভেন। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর একজন গর্বিত সৈনিক। চাকুরীর পাশাপাশি দীর্ঘ ৮ বছর যাবত হোসেনপুর উপজেলার অসহায়দের মুখে হাসি ফোটানোর চেষ্টা করে আসছেন। ইতি মধ্যে হোসেনপুর উপজেলার অসহায়দের আস্থার প্রতীক এবং নতুন প্রজন্মের কাছে মানবতার ফেরিওয়ালা হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছেন।

উপকারভূগী অনেকের সাথে কথা হয় আমাদের তারা জানান, মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজনে বাস্তবে কিম্বা সোস্যাল মিডিয়ায় রোগীর স্বজনরা প্রথম যে নামটা সামনে খুঁজে পায় তা হলো হেভেন ও তার রক্তকমল তরুণ দল সংগঠন। 

জানা যায়, ডিফেন্স ফ্যামিলি কেয়ার ফাউন্ডেশন, রক্তকমল তরুণ দল (RKTD-21), মানবিকতায় হোসেনপুর নামে তিনটি মানবিক সংগঠন প্রতিষ্টা করেছেন। উক্ত তিনটি সংগঠন এর মূল লক্ষ্য হলো মানবসেবা করা।

“ডিফেন্স ফ্যামিলি কেয়ার ফাউন্ডেশন” মূলত হোসেনপুর উপজেলার কর্মরত সকল বাহিনীর কিছু মানবিক সদস্যেদের নিয়ে ২০২০ সালে ঘটিত হয়েছে। সংগঠনটি হোসেনপুর উপজেলার অসহায়দের বিভিন্ন সমস্যার সমাধান করার জন্য আর্থিক অনুদান দিয়ে থাকেন।

“রক্তকমল তরুণ দল” সংগঠন টি ২০২১ সালে হোসেনপুর উপজেলা ও কিশোরগঞ্জ জেলার কিছু টগবগে তরুণদের নিয়ে ঘটিত হয়েছে।সংগঠনটির মূল কাজ হচ্ছে জরুরী রক্তের প্রয়োজনে দেশের বিভিন্ন অঞ্চলে রক্ত ম্যানেজ করে থাকে এবং বিভিন্ন সামাজিক ও মানবিক কাজে অংশগ্রহণ করে থাকে। ইতিমধ্যে সংগঠনটি কিশোরগঞ্জ জেলাসহ দেশের বিভিন্নপ্রান্তে ব্যাপক শুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

“মানবিকতায় হোসেনপুর” নামে মানবিক সংগঠনটি ২০২১ সালে সমাজের অসহায়দের কষ্ট লাঘব করার লক্ষ্যে ঘটিত হয়েছে। সংগঠনটিতে সমাজের কিছু বিত্তবান ও হোসেনপুর উপজেলার রেমিটেন্স যোদ্ধা প্রবাসীরা অর্থের যোগান দিয়ে থাকেন।

এছাড়াও তিনি নিজ টাইমলাইনে ও বিভিন্ন ফেসবুক গ্রুপে তরুণদের সঠিক দিক-নির্দেশনা মূলক উপদেশ দিয়ে থাকেন এবং দেশ ও সমাজের প্রতি সামাজিক বিষয়ে লেখালিখি করে থাকেন।

জামিউল হাসান হেভেন সমাজের বিত্তবান ও প্রভাবশালীদের প্রতি অনুরোধ জানিয়েছেন নিজ এলাকার নিজ বাড়ির আশে পাশে অসহায়দের যতটুকু পারেন সহযোগীতা করার জন্য।

সরকারি চাকুরীর পাশাপাশি মানবসেবা কেন করেন? এমন এক প্রশ্নের জবাবে বলেন, দেশ সেবার পাশাপাশি মানবিক কাজ করতে পেরে নিজেকে ধন্য মনে করেন। তিনি আরও বলেন, ‘আমার দ্বারা যদি সমাজের কোনো একজন অসহায় সুবিধাবঞ্চিত মানুষের মুখে হাসি ফোটে এর থেকে আনন্দ, সুখ এই দুনিয়াতে আর কি আছে তা আমার জানা নেই’!

তরুণ প্রজন্মের উদ্দেশ্যে হেভেন বলেন, সমাজের তরুণ প্রজন্মরায় সমাজকে পাল্টাতে পারবে। তারাই আগামী দিনের ভবিষ্যৎ। তারাই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলবে। তারা যা করবে পরবর্তী প্রজন্ম তাদের কাছ থেকে তাই শিখবে। অতএব তরুণ প্রজন্মরা যেনো সুশিক্ষায় শিক্ষিত হয়ে সঠিক শিক্ষা গ্রহণ করেন এবং সঠিকভাবে তা প্রয়োগ করেন। যাতে করে ভবিষ্যৎ প্রজন্মরা তাদের অনুসরণ করে সঠিক শিক্ষা অর্জন করে দেশের শুনাম অক্ষুন্ন রাখতে পারেন।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker