ক্রিকেট

‘ওয়ার্ন সর্বকালের সেরা নয়’ – গাভাস্কারের এ মন্তব্যে সমালোচনার ঝড়

‘পুরো পৃথিবী একদিকে আর আমি অন্য দিক’- বাংলাদেশি গায়ক তপুর ‘বন্ধু’ গানের প্রথম এই লাইনটি ক’জন শুনেছেন তা জানা নেই। তবে সদ্য প্রয়াত শেন ওয়ার্নকে নিয়ে সুনিল গাভাস্কারের মন্তব্য শুনে এই লাইনটি আপনাদের মনে পড়বেই।

কারণ লেগ স্পিন জাদুকরকে নিয়ে সবাই যেখানে ভালো ভালো কথা বলছেন, সুন্দর মেমোরি শেয়ার করছেন, গাভাস্কার হেঁটেছেন ভিন্ন পথে। বিতর্কিত মন্তব্য করে ভারতীয় এই কিংবদন্তি ব্যাটার উল্টো সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকের চক্ষুশূল হয়েছেন।

১৪৫ টেস্ট খেলে ৭০৮টি উইকেট নিয়েছেন কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখনও যা দ্বিতীয় সর্বোচ্চ। ১৯৪ ওয়ানডে খেলে ওয়ার্ন নিয়েছেন ২৯৩টি উইকেট। লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন নিয়েছেন ৮০০ উইকেট। দু’জনকেই মানা হয় ক্রিকেট বিশ্বের সর্বকালের সেরা ক্রিকেটার হিসেবে।

গত বৃহস্পতিবার থাইল্যান্ডে নিজের ভিলায় মৃত অবস্থায় পাওয়া যায় শেন ওয়ার্নকে। ধারণা করা হচ্ছে, হার্ট অ্যাটাক করেছিলেন তিনি। যদিও বায়োপসি রিপোর্ট পাওয়ার পর থাই কর্তৃপক্ষ বলছে, ওয়ার্নের স্বাভাবিক মৃত্যুই হয়েছিল।

শেন ওয়ার্নের মৃত্যুর পর যখন চারদিকে তাকে নিয়ে শোকগাথা রচনা হচ্ছে, তখনই সুনিল গাভাস্কারকে জিজ্ঞেস করা হয়েছিল, অন্য স্পিনারদের তুলনায় ওয়ার্ন সেরাদের সেরা কিংবদন্তি স্পিনার কি না? এমন প্রশ্নের জবাবে গাভাস্কার লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনকে এগিয়ে রাখলেন।

ইন্ডিয়া টুডেকে শনিবার দেওয়া সাক্ষাৎকারে ভারতীয় কিংবদন্তি ব্যাটার বলেছেন, ‘আপনারাই ভারতের বিপক্ষে তার (ওয়ার্ন) রেকর্ড দেখুন। খুবই সাদামাটা। ভারতের মাঠে। একবারই নাগপুরে সে ফাইফার পেয়েছিল। তাও জহির খান তাকে শট করতে গিয়েছিল একারণেই। স্পিনে ভালো খেলা ভারতের বিপক্ষে তার গড়পড়তা পারফরম্যান্সের কারণে তাকে আমি গ্রেটেস্ট বলব না। তার তুলনায় মুরালিধরন ভারতের বিপক্ষে অনেক উইকেট পেয়েছে। তাই আমি তার চেয়ে মুরালিধরনকে এগিয়ে রাখব।’

এমন মন্তব্যের পর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে অনেকেই গাভাস্কারকে এক হাত নিয়েছেন। কেউ কেউ তার এই মন্তব্যকে লজ্জাজনক বলে আখ্যা দিয়েছেন। কারো মতে, তিনি সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার।

মিহির ঝা নামের একজন বলেছেন, ‘ভারত এবং ভারতীয় ব্যাটারদের সঙ্গে তুলনা করে তিনি (গাভাস্কার) ওয়ার্নকে খাটো করেছেন। এখন কী তিনি শচিন টেন্ডুলকার সম্পর্কেও এমন মন্তব্য করবেন, যেখানে গ্লেন ম্যাকগ্রার বিপক্ষে শচিন তেমন ভালো খেলতেন না?’


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker