খেলাধুলাফুটবল

লড়াইয়ের মন্ত্রে নামছে কিংস

এক দিক থেকে দেখলে দুটি ক্লাবের তুলনা হয় না। বসুন্ধরা কিংস যে মঞ্চে প্রথম পা রাখছে, সেখানে শারজা এফসি খেলছে প্রায় ২০ বছর আগে থেকে। মিরালেম পিয়ানিচ, পাকো আলকাসাররা এই কিছুদিন আগেও তো বাংলাদেশিদের কাছে ছিলেন দূরের তারা। কিংসের রাকিব, বিশ্বনাথরা আজ তাঁদেরই চ্যালেঞ্জ জানাতে যাচ্ছেন ।

অন্য দিক থেকে আবার এই অসম ভাবনার সুযোগ নেই সেভাবে। শারজা যে মঞ্চে, বাংলাদেশ প্রিমিয়ার লিগের টানা চারবারের চ্যাম্পিয়ন কিংস যোগ্যতা দিয়েই সেই দুয়ারে পা রেখেছে এবার। কিংস ঘরোয়া আসরে গত চার-পাঁচ বছরে এটিই দেখিয়েছে বারবার যে, শুধু দেশের গণ্ডিতে আটকে থাকার দল নয় তারা। বসুন্ধরা কিংস অ্যারেনাও এর একটা প্রমাণ ।

আর রবসন রোবিনহো, দরিয়েলতনও যেন নিজেদের সামর্থ্য পুরোপুরি মেলে ধরার সেরা মঞ্চটা পেলেন এবার। নতুন উজবেক ডিফেন্ডার ইউলদাশভ ববুরবেকের তো একাধিকবার খেলেছেন এই চ্যাম্পিয়নস লিগের মঞ্চে। গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে কিংস কোচ অস্কার ব্রুজোনও তাই দিয়েছেন লড়াইয়ের ডাক, ‘নিজেদের ওপর পূর্ণ বিশ্বাস আছে আমাদের। মাঠের প্রতিটি ইঞ্চিতে লড়াই করবে আমাদের ফুটবলাররা।

অবশ্যই আমরা এখানে শুধু খেলার জন্যই আসিনি। কিছু একটা পেতেই এসেছি। তার জন্য আমরা লড়ব।’ দেশ ছাড়ার আগে শারজার ডিফেন্সের কিছু দুর্বলতার কথাও বলেছিলেন। সেটির সুযোগ নেওয়ারও প্রত্যয় ছিল তাঁর কণ্ঠে।
শারজায় ম্যাচের আগের দিনও তেমন বার্তা দিয়ে রেখেছেন, ‘আমাদের মূল লক্ষ্যই হলো লড়াই করা। ওদেরকে ওদের স্বাভাবিক খেলাটা খেলতে দেওয়া যাবে না। ওরা যেন ভুল করে সেই চেষ্টাই থাকবে আমাদের। আর সেই সুযোগটা তখন নিতে হবে।’ সংবাদ সম্মেলনে ব্রুজোনের সঙ্গে ছিলেন অধিনায়ক রোবিনহোও। কোচের সঙ্গে সুর মিলিয়ে তিনিও বলেছেন প্রতিদ্বন্দ্বিতার কথা, ‘আমরা কোনো চাপে নেই। কিভাবে খেলতে হবে সেটা আমরা জানি। কোচ সেই পরিকল্পনা সেরে রেখেছেন। আমরা তাই আত্মবিশ্বাস নিয়েই নামব।’

শারজা টানা চতুর্থবারের মতো এবার চ্যাম্পিয়নস লিগে খেলছে। আমিরাত প্রেসিডেন্টস কাপের চ্যাম্পিয়ন হিসেবে এবার শুরু করেছে প্রিলিমিনারি রাউন্ড থেকে। তবে ২০২১-এই তারা আসরের শেষ ষোলোতে খেলেছে। এবারও তেমন কিছুই চাইবে। বেনফিকা থেকে আসা ব্রাজিলিয়ান উইঙ্গার কায়ো লুকাস কয়েক মৌসুম ধরেই দলের অন্যতম সেরা পারফরমার। গত বছর বার্সেলোনায় খেলা পিয়ানিচ ও রোমার সাবেক মিডফিল্ডার কোস্তাস মানোলাসকে এনে মাঝমাঠের শক্তি আরো বাড়িয়েছে তারা। সামনে গোল করার জন্য আছেন আলকাসার। বার্সেলোনা, ডর্টমুন্ড, ভিয়ারিয়াল হয়ে স্প্যানিশ স্ট্রাইকার এখন শারজার জার্সিতেই আজ কিংসের মুখোমুখি হতে যাচ্ছেন।

এএফসি চ্যাম্পিয়নস লিগে যেমন বাংলাদেশের প্রথম ক্লাব হিসেবে স্বপ্নের অভিষেক হতে যাচ্ছে কিংসের। তেমনি এই তারকাদের চ্যালেঞ্জ জানাতে পারাটাও হবে এই ফুটবলারদের ক্যারিয়ারের সেরা মাইলফলক। এই বড় ম্যাচের চাপ বাংলাদেশ চ্যাম্পিয়নরা কিভাবে সামাল দেন সেটিই এখন দেখার। প্রতিপক্ষ কোচ কসমিন ওরাউই নিজেদের নিয়েও যথেষ্ট সতর্ক, ‘মৌসুমের শুরুতে ছন্দ পাওয়াটা বড় এক চ্যালেঞ্জ। প্রতিপক্ষ যারাই হোক আমাদের নিজেদের সেই চ্যালেঞ্জটা পুরোপুরি রয়েছে।’ তার জন্য তারা প্রস্তুতিরও কমতি রাখেনি। ইউরোপে লম্বা ক্যাম্প করেছে। দুই মাস ধরেই তারা টানা প্রস্তুতি ম্যাচ খেলছে। লড়াইয়ের মন্ত্রে কিংস আজ তাদের কতটা সমস্যায় ফেলতে পারে সেটিই দেখার।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker