রাজনীতি

বিএনপির অবরোধ: সারা দেশে ১৯ যানবাহনে আগুন-ভাঙচুর

বিএনপি-জামায়াতের দ্বিতীয় দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিন গতকাল রবিবার রাজধানীসহ দেশের বিভিন্ন সড়কে যান চলাচল বেশি ছিল। দূরপাল্লার বাস ছেড়েছে। যাত্রীও বাড়ছে। সারা দেশে শনিবার সন্ধ্যা থেকে গতকাল রবিবার রাত ১২টা পর্যন্ত ১৯টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে।

পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

গতকাল উত্তরায় পুলিশের সঙ্গে অবরোধকারীদের সংঘর্ষ হয়। ককটেল বিস্ফোরণে তিন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানিয়েছেন উত্তরা পশ্চিম থানার ওসি মো. মাসুদ আলম। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ককটেল ফাটানো হয়।

ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত হন। বগুড়ায়ও গাড়ি ভাঙচুরের পর ককটেল ফাটানো হয়। ঢাকাসহ চার জেলায় বিএনপি ও সমমনা দলগুলো বিক্ষোভ মিছিল করেছে। চট্টগ্রামে ঢিলেঢালা হরতাল পালিত হয়েছে।

১৯ যানবাহনে আগুন, ভাঙচুর

শনিবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত রাজধানী ঢাকাসহ সারা দেশে যাত্রীবাহী বাস, কাভার্ড ভ্যাসসহ কমপক্ষে ১৪টি যানবাহনে আগুন দেওয়া হয়। এ ছাড়া বগুড়ায় চারটি যানবাহন ভাঙচুর করা হয়। 

গতকাল সন্ধ্যায় রাজধানীর মিরপুরে একটি যাত্রীবাহী বাসে আগুন দেওয়া হয়। বিকেল সোয়া ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল থেকে মিরপুর-১২ নম্বর পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে যাতায়াতকারী বাস চৈতালীতে আগুন দেয় দুর্বৃত্তরা। ভোর ৬টার দিকে গাজীপুরের ভোগড়া বাইপাস এলাকায় গ্যাস সিলিন্ডারবাহী একটি কাভার্ড ভ্যানে আগুন দেয় দুর্বৃত্তরা।

বগুড়ায় চারটি যানবাহন ভাঙচুর করা হয়। পুলিশের গাড়ি ও অ্যাম্বুল্যান্স লক্ষ্য করে ককটেল ছোড়া হয়। সকাল সোয়া ৮টার দিকে পুলিশ পাহারায় বেশ কিছু পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান নিয়ে যাওয়ার সময় পেছনের বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করা হয়। পরে পুলিশ সেখানে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। এ সময় কয়েকটি ককটেল ফাটিয়ে অবরোধকারীরা পালিয়ে যায়।

ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী, বিএনপি-জামায়াতের ডাকা প্রথম দফার তিন দিনের অবরোধের সময় দেশের বিভিন্ন স্থানে ৩১টি যানবাহনে আগুন দেওয়া হয়েছিল।

কিস্তির টাকা জোগাতে গিয়ে দগ্ধ

রাজধানীর বনশ্রীর মেরাদিয়া বাঁশপট্টি এলাকায় গতকাল সকাল ৭টার দিকে অছিম পরিবহন নামের একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে মো. সবুজ মিয়া (৩০) নামের একজন যাত্রী দগ্ধ হয়েছেন। তিনি রমজান পরিবহনের একজন চালক। পরে তাঁকে উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক ডা. তরিকুল ইসলাম জানান, তাঁর শরীরের ২৮ শতাংশ দগ্ধ হয়েছে। শ্বাসনালি পুড়ে গেছে।

হাসপাতালে সবুজের স্ত্রী রুশেদা বেগম জানান, তাঁদের বাড়ি ময়মনসিংহের ফুলপুর উপজেলার গোদারিয়া গ্রামে। বর্তমানে মেরুল বাড্ডার আনন্দনগরে ভাড়া বাসায় থাকেন তাঁরা। নিত্যপণ্যের চড়া বাজারে কোনো রকমে টেনেটুনে দুই সন্তান নিয়ে সংসার চলে তাঁদের। তার ওপর একটি সমিতির কিস্তি আছে। প্রতি সোমবার দেড় হাজার টাকা করে কিস্তি দিতে হয়। এই কিস্তির টাকা জোগাতে অবরোধের মধ্যে বাস নিয়ে বের হতে গিয়ে দগ্ধ হন তাঁর স্বামী।

বিচ্ছিন্ন সংঘর্ষ, ৩ পুলিশ আহত

উত্তরায় পুলিশের সঙ্গে অবরোধকারীদের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশের একটি গাড়িতে হামলা চালানো হয়। ককটেল বিস্ফোরণে তিন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানিয়েছেন উত্তরা পশ্চিম থানার ওসি মো. মাসুদ আলম। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে অবরোধকারীরা ককটেলের বিস্ফোরণ ঘটনায়। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেলে নিক্ষেপ করে। এতে দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। পুলিশ বিএনপি-জামায়াতের তিন কর্মীকে আটক করেছে। বগুড়ায় গাড়ি ভাঙচুরের পর ককটেল ফাটিয়ে পালিয়ে যায় অবরোধকারীরা।

চার জেলায় ঝটিকা মিছিল

রাজধানীর বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল করেছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। অবরোধ সমর্থনকারী সমমনা বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরাও সড়কে মিছিল করেন। পটুয়াখালী সদর, বাউফল ও গলাচিপায় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অবরোধের সমর্থনে মিছিল করেন। ভোরের আলো ফোটার আগেই মেহেরপুরের গাংনীর দুটি স্থানে অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল করেন বিএনপির নেতাকর্মীরা। গাজীপুরে বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে মিছিল বের করা হয়। যুবলীগও শান্তি মিছিল করেছে।

চট্টগ্রামে ঢিলেঢালা হরতাল, বাসে আগুন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তারের প্রতিবাদে গতকাল চট্টগ্রামে বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল ঢিলেঢালাভাবে পালিত হয়েছে।  হরতাল শুরুর আগেই নগরীর পতেঙ্গায় একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ভোর পৌনে ৫টার দিকে পতেঙ্গা থানার কাটঘর এলাকায় এ ঘটনা ঘটে। এ ছাড়া পটিয়া ও সীতাকুণ্ডে গাড়িতে আগুন দেওয়ার ঘটনায় দায়ের করা মামলার তিন আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

দূরপাল্লার বাস চলাচল বাড়ছে

প্রথম দফার অবরোধ বিবেচনায় গতকাল রাজধানীর সড়কে যান চলাচল বেশি ছিল। দূরপাল্লার বাসেও যাত্রী বেড়েছে। আন্ত জেলা বাস টার্মিনাল থেকে চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলের বেশ কয়েকটি বাস ছেড়ে গেছে। অন্যান্য অঞ্চলের বাসেও যাত্রী কিছুটা বেশি ছিল।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহসভাপতি মাহাবুবুর রহমান বলেন, ‘ঢাকায় বেশির ভাগ বাসই রাস্তায় চলেছে। আমরা কিছুটা আতঙ্কে থাকলেও গাড়ির চলাচল স্বাভাবিক রেখেছি।’ দুই দিনের ছুটি শেষে গতকাল সপ্তাহের প্রথম কর্মদিবসে সড়কে যাত্রীর সংখ্যা ছিল কিছুটা বেশি। বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ফয়জুল হক সকাল ৮টায় মিডলাইন বাসে চরে মুগদা থেকে যাচ্ছিলেন মতিঝিলে। কথা হলে তিনি বলেন, ‘এক ঘণ্টা হাতে সময় নিয়ে বের হয়েছি। অবরোধে বাস অনেক দেরিতে পাওয়া যায়। কিছু করার নেই, অফিসে তো যেতেই হবে।’

ট্রেন চলাচল স্বাভাবিক

ঢাকার সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী তুলনামূলক কম ছিল। বগুড়ায় ট্রেন চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রীর সংখ্যা ছিল কম। কমলাপুর রেলস্টেশনে মাস্টার মো. আনোয়ার হোসেন বলেন, ট্রেনের চলাচল ও যাত্রী দুটোই স্বাভাবিক ছিল। অবরোধের কারণে কোথাও কোনো সমস্যার কথা শোনা যায়নি। ঢাকা থেকে সময়মতো প্রায় সব ট্রেন ছেড়ে গেছে। এদিকে প্রথম দফায় টানা তিন দিনের অবরোধে ঢাকা থেকে আন্ত জেলা লঞ্চে যাত্রীর সংখ্যা ব্যাপক কমে যায়। এখনো যাত্রীসংখ্যা কম। অবশ্য প্রথম দফার অবরোধের তুলনায় যাত্রী কিছুটা বেড়েছে।

নাশকতাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : আইজিপি

যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগের মতো নাশকতামূলক ও সহিংস অপরাধের সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। গতকাল বিকেলে পুলিশ হেডকোয়ার্টার্সের হল অব প্রাইডে পণ্য ও যাত্রীবাহী যানবাহন নিরাপদে চলাচলসংক্রান্ত এক সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

তিনি দেশে স্বস্তিদায়ক পরিবেশ বজায় রাখা এবং যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে মালিক, শ্রমিক ও যাত্রী সাধারণকে নিয়ে জনমত গঠনের জন্য পরিবহন মালিক-শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানান।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker