জাতীয়

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে চুক্তি সই

বিশ্বব্যাপী চলছে জ্বালানি সংকট। এই অবস্থায় নানা উৎস থেকে নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে পাঁচ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষে কাজ করছে সরকার।

সেই লক্ষ্যে বর্জ্য থেকে ছয় মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি সই করলেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান আয়োজিত হয়।

অনুষ্ঠানে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, বৈশ্বিক জ্বালানি সংকট মোকাবিলায় সরকার আমদানি করা জ্বালানির বিকল্প হিসেবে দেশীয় নানা উৎস থেকে নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়ানোর উদ্যোগ নিচ্ছে।

এদিকে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ব্যবস্থাপনাহীন বর্জ্য যেকোনো শহরের জন্যই বহুমুখী সমস্যার কারণ। এসব বর্জ্য যেমন পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য হুমকি, তেমনি আধুনিক নগর ব্যবস্থাপনার জন্যেও তৈরি করে সঙ্কট। কিন্তু বর্জ্যের সঠিক ব্যবস্থাপনা করা গেলে এটিই হতে পারে আশীর্বাদ। যেমন সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে কেবল নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বর্জ্য থেকেই মিলবে ছয় মেগাওয়াট বিদ্যুৎ।

অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন মেয়র সেলিনা হায়াৎ আইভী জানান, বর্জ্য বিদ্যুতের এই প্রকল্পের ফলে এক বছরের মধ্যে নারায়ণগঞ্জ বর্জ্যমুক্ত হবে।

উল্লেখ্য, প্রায় ৫৯১ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা এই বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি হিসেবে প্রতিদিন দরকার হবে অন্তত ৬০০ টন বর্জ্য।

২০ বছর মেয়াদি এই চুক্তির আওতায় প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ২০ দশমিক ৯১ সেন্ট। চুক্তিতে বিদ্যুৎ বিভাগের পক্ষে স্বাক্ষর করেন যুগ্নসচিব নিরোদ চন্দ্র মন্ডল।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker