আন্তর্জাতিক

ভারত জানে না তার লোকসংখ্যা কত!

ভারত দুই মাসের ভেতর ১৪০ কোটির বেশি জনসংখ্যা নিয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হওয়ার পথে থাকলেও দেশটির সরকার জানে না তার লোকসংখ্যা আসলে কত।

দীর্ঘ সময় ধরে জনগণনা করতে না পারা ভারতের জনসংখ্যার ওই হিসাব বিভিন্ন সংস্থার অনুমিত। খবর রয়টার্সের।

দেশটি প্রতি দশ বছর পরপর আদমশুমারি করে। হিসেব অনুযায়ী, ২০২১ সালে আদমশুমারি হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ মহামারীর কারণে তা দেরি হয়। আর এখন এটি প্রযুক্তি ও সরঞ্জামগত সীমাবদ্ধতায় আটকা পড়েছে, সেসব পেরিয়ে লোক গণনা দ্রুত শুরু করা যাবে, এমন কোনো ইঙ্গিতও দেখা যাচ্ছে না।

কর্মসংস্থান, বাসস্থান, শিক্ষিতের হার, অভিবাসনের ধরন, শিশুমৃত্যুর হার সংক্রান্ত সর্বশেষ তথ্য পাওয়া উপায় আদমশুমারি; তাতে দেরি হওয়ায় তা বিশাল অর্থনীতির দেশটির সামাজিক ও অর্থনৈতিক নীতি ও পরিকল্পনা তৈরিতে প্রভাব ফেলছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

আদমশুমারির তথ্যকে ‘অপরিহার্য’ অ্যাখ্যা দিয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক ফাইন্যান্সের ফেলো রচনা শর্মা বলেছেন, ভোগ ব্যয় জরিপ ও পর্যায়ক্রমিক শ্রমশক্তি সংক্রান্ত জরিপের মতো কাজগুলো আদমশুমারির তথ্যের ওপর ভিত্তি করেই করা হয়।

আদমশুমারির হালনাগাদ তথ্যের অনুপস্থিতিতে এখন এই কাজগুলো করা হচ্ছে দশক পুরনো তথ্যের ওপর ভিত্তি করে, যে কারণে এতে যে ধারণা পাওয়া যাচ্ছে, তা বাস্তবতার চেয়ে অনেক অনেক দূরের, বলেছেন তিনি।

ভারতের পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সরকারি ব্যয়ের ক্ষেত্রে যে অনুমিত হিসাব ও ধারণা ব্যবহৃত হচ্ছে, তা ২০১১ সালের আদমশুমারির ওপর ভিত্তি করেই করা হচ্ছে।

ওই বছরই দেশটিতে সর্বশেষ আদমশুমারি হয়েছিল।

মন্ত্রণালয়টির এক মুখপাত্র বলেন, তাদের দায়িত্ব কেবল সম্ভাব্য সেরা যা যা হতে পারে তা সরবরাহের মধ্যেই সীমাবদ্ধ, আদমশুমারির প্রক্রিয়া নিয়ে তারা কোনো মন্তব্য করতে পারেন না।

দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচকরা অভিযোগ করেছেন, ২০২৪ সালের জাতীয় নির্বাচনের আগে বেকারত্বের মতো রাজনৈতিকভাবে সংবেদনশীল তথ্য আড়াল করার জন্য আদমশুমারি বিলম্ব করছে সরকার।

কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেছেন, এই সরকার প্রায়ই তথ্যের সাথে তাদের বিরোধিতার বিষয়টি দেখিয়েছে। কর্মসংস্থান, কোভিডের মৃত্যু ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে, আমরা দেখেছি মোদি সরকার সমালোচনামূলক পরিসংখ্যান লুকিয়ে রাখতে কতোটা পছন্দ করে।’

অবশ্য ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির জাতীয় মুখপাত্র গোপাল কৃষ্ণ আগরওয়াল এই অভিযোগ অস্বীকার করেছেন।

তিনি বলেন, আমি জানতে চাই, কীসের ভিত্তিতে তারা এটা বলছে। কোন সামাজিক প্যারামিটারে আমাদের নয় বছরের পারফরম্যান্স তাদের ৬৫ বছরের পারফরম্যান্সের চেয়ে খারাপ?

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker