আন্তর্জাতিক

৭২ বছরে দ্বিতীয় উষ্ণতম এপ্রিল দেখলো দিল্লি

চলতি বছরের এপ্রিলকে গত ৭২ বছরে দ্বিতীয় উষ্ণতম মাস হিসেবে রেকর্ড করেছে দিল্লি। শুক্রবার এ তথ্য জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এপ্রিলে রাজধানী দিল্লিতে গড়ে তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গরমে জনজীবনে ভোগান্তি চরমে। সঙ্গে যুক্ত হয়েছে তীব্র লোডশেডিং।

২৮ ও ২৯ এপ্রিল তাপমাত্রা রেকর্ড ভেঙেছে। দুদিনই তাপমাত্রা ৪৩ দশমিক ৫ ডিগ্রির কাছাকাছি ছিল। ১৯৪১ সালের ২৯ এপ্রিলে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছায় ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াসে।

গত ১২ বছরে এমন রকম এপ্রিল কাটায়নি ভারতের রাজধানী। আর গুরুগ্রামের তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে। এনিয়েও উদ্বেগ জানিয়েছে আবহাওয়াবিদরা।

আইএমডির পক্ষ থেকে এরিমধ্যে রাজধানী দিল্লিতে স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে। এখনই তাপমাত্রা কমার কোনও আশা নেই। আগামী পাঁচ দিন দিল্লিতে চলবে তাপপ্রবাহ।

সে কারণে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে দিনের বেলায় বেশি বেরোতে নিষেধ করা হয়েছে। দুপুরের দিকে ঘরের ভেতরে বা ঢাকা জায়গায় থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

উত্তর পশ্চিম ভারতের একাধিক রাজ্যের তাপমাত্রাই ৪৫ ডিগ্রি সেলসিয়াস পার করে গিয়েছে এপ্রিলেই। এই তাপমাত্রা থেকে আপাতত রেহাই মিলবে না বলেই জানিয়েছে আইএমডি।

এদিকে রাজস্থান, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের কিছু অংশে ‘কমলা সতর্কতা’ জারি করা হয়েছে। তীব্র তাপদাহের কারণে কলকাতায় স্কুলে গ্রীষ্মের ছুটি এগিয়ে এনে ২ মে থেকে কার্যকর হবে।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker