তথ্য ও প্রযুক্তি

৬ মাসে দেশে ফেসবুক ব্যবহারকারী কমেছে ২১ শতাংশ

বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা গত ছয় মাসে ২১ শতাংশ কমেছে। গত বছরের জুলাইয়ে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫ কোটি ৮৯ লাখ। ছয় মাসে ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ২৪ লাখ কমে এ বছরের জানুয়ারিতে ৪ কোটি ৬৫ লাখ হয়েছে।

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট এবং অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম নেপোলিয়নক্যাট সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে। প্ল্যাটফর্মটি ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এবং লিঙ্কডইনসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের ডেটা বিশ্লেষণ করে।

তবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা অবশ্য বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রকাশ করেনি। এ বিষয়ে জানতে চেয়ে দ্য ডেইলি স্টারের অনুরোধের জবাবও দেয়নি মেটা।

নেপোলিয়নক্যাট জানায়, বাংলাদেশে গত ছয় মাসে ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার—মেটার এই দুই প্ল্যাটফর্মেও ব্যবহারকারীর সংখ্যা ধারাবাহিকভাবে কমেছে।

এই সময়ের মধ্যে বাংলাদেশে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ৬ লাখ ৭০ হাজার কমেছে। আর মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা কমেছে ১ কোটির বেশি।

লিঙ্কডইন ব্যবহারকারীর সংখ্যা জানুয়ারিতে ছিল ১৮ লাখ, যা গত বছরের ডিসেম্বরে ৫০ লাখ ছিল বলে নেপোলিয়নক্যাট জানিয়েছে।

প্ল্যাটফর্মটি জানায়, বাংলাদেশের বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারী (৬৭ দশমিক ৯ শতাংশ) পুরুষ। এছাড়া বাংলাদেশের ১৮-২৪ বছর বয়সী ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি।

মেটার তথ্য অনুযায়ী, ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা যেসব দেশে সবচেয়ে বেশি বেড়েছে তার মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

ভারতীয় নিউজ চ্যানেল এনডিটিভি এ মাসের শুরুতে মেটার বরাত দিয়ে জানায়, ‘২০২১ সালের তুলনায় ২০২২ সালের ডিসেম্বরে এসে ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধির শীর্ষ তিন দেশ হলো ভারত, ফিলিপাইন ও বাংলাদেশ।’

গ্লোবাল ডেটা ফার্ম স্ট্যাটিস্টার তথ্য অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৪৭ লাখ। মোট ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা হিসেবে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker