ইসলামজাতীয়

ভেদাভেদ ভুলে ঐক্য গড়ি, ঈদের আনন্দ ভাগাভাগি করি

ভেদাভেদ ভুলে ঐক্য গড়ি,
ঈদের আনন্দ ভাগাভাগি করি।

দ মানে আনন্দ,ঈদ মানেই খুশি। এক মাস সিয়াম সাধনার পর ঈদুল ফিতর এলো মুসলমানদের জন্য আনন্দ বার্তা নিয়ে।

এ আনন্দ ধনী গরিবরা ভাগাভাগি করে নেবে। এটাই ইসলামের রীতিনীতি। এটা আমাদের বাঙালি জাতির ঐতিহ্য, গৌরব এবং সংস্কৃতি। মুসলমানদের বছরে আনন্দ দুটি একটি ঈদুল ফিতর অন্যটি ঈদুল আযহা।

সারা বছর পরিবারের সদস্যগণ জীবিকার তাগিদে কর্মব্যস্ততায় দূরদূরান্তে দিন কাটালেও ঈদের দিনটি পরিবারের সাথে কাটাবে তাই দূর-দূরান্ত থেকে ছুটে আসে নিজ পরিবারের কাছে।

ঈদ উপলক্ষে চলে কেনাকাটার এক ধুম। নতুন নতুন কাপড়ে নিজেদেরকে রাখে সুসজ্জিত। তাছাড়া ঈদের দিন চলে খাওয়া-দাওয়ার এক অন্যরকম আয়োজন। যেমন: সেমাই,মিষ্টি পায়ের, ক্ষীর, নানা রকম মিষ্টি পিঠা, পোলাও, গরুর মাংস ইত্যাদি। আত্মীয়স্বজনরা বাড়িতে আসা-যাওয়া করে। বন্ধুরা মিলে গান-বাজনা, কোথাও ঘুরতে যাওয়াসহ নানা রকম বিনোদনে মেতে উঠে সবাই এই দিনে।

তবে সবশেষে এত আনন্দের মাঝে আমরা অনেকেই ভুলে যাই গরিব প্রতিবেশীর কথা, আত্মীয় স্বজনদের কথা। যারা অর্থের অভাবে ঈদের আনন্দ উপভোগ করতে পারে না, খেতে পারে না ভালো কোনো খাবার। আমাদের দেশে এখনো অনেক মানুষ রাস্তাঘাটে জীবন কাটায়। এদের ঈদের দিনে জোটে না এক মুঠো ভাল খাবার।

আপনি চাইলে এদের পাশে দাঁড়াতে পারেন। এদের মুখে হাসি ফুটাতে পারেন। আপনার সামর্থ্য অনুযায়ী সাধ্যমত চেষ্টা করুন। এছাড়া আমাদের দেশে অনেক সংগঠন গড়ে উঠেছে যারা অসহায় দুঃস্থ মানুষের পাশে দাঁড়ানোর জন্য নিরলস ভাবে পরিশ্রম করে যাচ্ছে। ঈদ উপলক্ষে তাঁরা গরিব-দুঃখীদের মাঝে খাদ্য সামগ্রী ঈদ উপহার হিসেবে বিতরণ করে থাকেন। সংগঠনের সাথে যারা কাজ করে তারা অনেকেই শিক্ষার্থী। তাঁরা সারা বছর নিজেদের টিফিনের টাকা বাঁচিয়ে ঈদের দিনের আনন্দকে ভাগাভাগি করে নেওয়ার জন্য গরীব-দুখীদের মাঝে খাদ্য বিতরণ করে থাকেন।

আপনার এলাকায় এরকম অনেক সংগঠন আছে আপনি আপনার সাধ্যমত সেই সংগঠনের সাথে যুক্ত হয়ে আপনার এলাকায় অসহায় মানুষের পাশে আপনিও দাঁড়াতে পারেন। আপনি অন্তত দুই তিনজনের মুখে হাসি ফুটানোর জন্য সেই সংগঠনে যুক্ত হয়ে সেই সংগঠনকে অর্থনৈতিকভাবে সহযোগিতা করতে পারেন। এভাবে যদি সকলেই এগিয়ে আসেন তাহলে ঈদের আনন্দ সকলেই পরিপূর্ণভাবে উপভোগ করতে পারবে।

আসুন আমরা সবাই-

ভেদাভেদ ভুলে ঐক্য গড়ি,
ঈদের আনন্দ ভাগাভাগি করি।

সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা রইলো 

“ঈদ মোবারক”।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker