টাঙ্গাইল

টাঙ্গাইলে গত এক বছরে ৯৯টি সড়ক দুর্ঘটনা নিহত ৯১

আব্দুস সাত্তার, বিশেষ প্রতিনিধি:

টাঙ্গাইলে বিভিন্ন স্থানে গত এক বছরে (২০২৩ সালে) ৯৯টি সড়ক দুর্ঘটনা ঘটে। এতে ৯১ জন নিহত ও ৮৪ জন আহত হয়। অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) রাকিবুল হাসান রাসেল বিষয়টি নিশ্চিত করেছেন। সড়ক দূর্ঘটনা কমাতে সড়ক আইন মেনে চলার জন্য সচেতনতামুলক সেমিনার করার দাবি জানিয়েছেন গাড়ি চালকরা।

পুলিশ সুত্রে জানা গেছে, ২০২৩ সালের জানুযারী মাসে ৫টি সড়ক দূর্ঘটনায় ৪জন নিহত ২ জন আহত, ফেব্রয়ারী মাসে ৭টি দূর্ঘটনায় ৭ জন নিহত ১ জন আহত, মার্চ মাসে ৫টি দূর্ঘটনায় ৭ জন নিহত ৩ জন আহত, এপ্রিল মাসে ৩টি দূর্ঘটনায় ৩ জন নিহত, মে মাসে ৭টি দূর্ঘটনায় ৬ জন নিহত ৫ জন আহত, জুন মাসে ১২টি দূর্ঘটনায় ১০ জন নিহত ১০ জন আহত, জুলাই মাসে ১৪টি দূর্ঘটনায় ১৭ জন নিহত ২২ জন আহত, আগষ্ট মাসে ১৪টি দূর্ঘটনায় ১৪ জন নিহত ৪ জন আহত, সেপ্টেম্বর মাসে ১০টি দূর্ঘটনায় ৭ জন নিহত ১২ জন আহত। অক্টোবর মাসে ৪টি দূর্ঘটনায় ৩ জন নিহত ২ জন আহত, নভেম্বর মাসে ৬টি দূর্ঘটনায় ৪জন নিহত ৪ জন আহত এবং ডিসেম্বর মাসে ১২টি দূর্ঘটনায় ১১ জন নিহত ও ১৯ জন আহত হয়।

কয়েকজন গাড়ি চালকরা জানান, উঠতি বয়সের ছেলেরা মোটরসাইকেল নিয়ে যখন বের হয়, তখন তারা অতিরিক্ত গতিতে চালায়। তারা প্রতিযোগিতা করে মোটরসাইকেল চালায়। গত বছর যত দূর্ঘটনা ঘটেছে এর মধ্যে মোটরসাইকেল চালককের সংখ্যাই বেশি। তাই বিশেষ করে মোটরসাইকেল চালকদের জনসচেনতার জন্য সেমিনার করা প্রয়োজন বলে মনে করেন গাড়ি চালকরা।

নিরাপদ সড়ক চাই টাঙ্গাইল জেলা শাখার সভাপতি গোলাম কিবরিয়া বড় মনি জানান, অল্প দক্ষ বা অদক্ষ চালক দিয়ে গাড়ি চালানোই সড়ক দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ। এছাড়াও মোটর বাইক চালকরা বেপরোয়া গাড়ি চালাতে গিয়ে জীবন হানির ঘটনা ঘটে থাকে। নিরাপদ সড়ক চাই টাঙ্গাইল জেলা শাখার পক্ষ থেকে সচেতনামুলক সেমিনার কর হয়।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) টাঙ্গাইলের সহকারি পরিচালক শেখ মাহতাব উদ্দিন আহমেদ জানান, সড়কে চলতে সড়কের আইন মেনে গাড়ী চালানো। এছাড়াও নিরাপদ ড্রাইভিংয়ের জন্য যা সবচেয়ে বড় প্রয়োজন সেটি হল মনোযোগ। যখনই গাড়ি চালানো হয়, তখন খেয়াল রাখা উচিৎ মনোযোগ যেন গাড়ি এবং রাস্তার দিকেই থাকে। কখনই গাড়ি এবং রাস্তা থেকে মনোযোগ সরানো উচিৎ হবে না। একটু অমনোযোগী ড্রাইভিংয়ের কারণে ঘটতে পারে মর্মান্তিক দূর্ঘটনায়। এটি মাথায় রেখে গাড়ি চালালে দূর্ঘটনা কমে যাবে বলে আশাবাদী তিনি।

এ বিষয় অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) রাকিবুল হাসান রাসেল জানান, অনেক সময় প্রতিযোগিতা করে অনেক ড্রাইভার গাড়ি চালিয়ে থাকেন। এটি সড়ক দূর্ঘটনার অন্যতম কারণ। তাই উচিৎ ঠান্ডা মাথায় গাড়ি চালানো। আর মনে রাখা উচিৎ আপনি গাড়ি চালানোর প্রতিযোগিতায় নামেননি, নিরাপদে নিজ গন্তব্যে পৌঁছাতে গাড়ি চালাচ্ছেন। তাহলে সড়ক দূর্ঘটনা অনেকাংশই কমে যাবে।

তিনি আরো জানান, চালানোর সময় কখনোই হুটহাট করে গাড়ির গতিসীমা বাড়ানো বা কমানো যাবেনা। হুটহাট গাড়ির গতি বাড়ানো বা কমানোর কারণে বড় দূর্ঘটনা ঘটে। তাই যতদূর সম্ভব এই বিষয়টি মেনে গাড়ি চালানোর চেষ্টা করা উচিৎ।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker