কিশোরগঞ্জ

রক্তকমল তরুণ দল (R.K.T.D) নিঃস্বার্থ রক্তদানে শীর্ষ স্থানে

মাহফুজ হাসান, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি

“যদি হই রক্তদাতা, জয় করবো মানবতা”

এমন প্রতিপাদ্য বুকে নিয়ে কিশোরগঞ্জের হোসেনপুরের একদল তরুণ।নিঃস্বার্থ রক্তদান ও ম্যানেজ করে  প্রশংসা কুড়াচ্ছেন দেশব্যাপী।

১০ই জুলাই ২০২৩ রাত ১০টা তাশরিফ খান আশিক “রক্ত কমল তরুণ দল” এর এডমিন ও আইটি, সাথে ইকবাল (বই ব্যবসায়ী) একজন ডোনার নিয়ে কিশোরগঞ্জ শহরের জৈনেক হাসপাতালে অবস্থান করছেন।কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার আব্দুর রশিদের  স্ত্রীর জন্য রক্ত দিতে। রশিদের স্ত্রীর সিজার হবে তাই জরুরি রক্তের প্রয়োজন।  ডাক্তার জানালেন দ্রুত ২ ব্যাগ রক্তের ব্যবস্থা করতে হবে। হঠাৎ করে রক্ত জোগাড়ের কথা শুনে চিন্তিত হয়ে পড়েন আব্দুর রশিদ। পরিচিতদের সঙ্গে যোগাযোগ শুরু করেন রক্ত সংগ্রহের জন্য। অনেক চেষ্টার পরও রক্তদাতার সন্ধান না পেয়ে অবশেষে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন “রক্ত কমল তরুণ দল”(R.K.T.D) এর সঙ্গে যোগাযোগ করেন। আর,কিছু সময়ের মধ্যেই ১৪ কিমি পাড়ি দিয়ে ডোনার হাজির।

এটাই একমাত্র ঘটনা নয়। কিশোরগঞ্জ জেলা সহ দেশের বিভিন্ন জেলাতে বহু মানুষের প্রয়োজনে রক্তের ব্যবস্থা করেছে এই সংগঠনটি।সোমবার সন্ধাইও একজন ক্যান্সার আক্রান্ত রোগীর জন্য রক্ত দিলেন সংগঠনটির এক সদস্য রমজান হাসান। এছাড়াও ঐ দিন  রক্তের জন্য মোট ১৩ টি রিকুয়েষ্ট এর মাঝে ১০ টি ম্যানেজ করেছেন বাকিগুলি পেন্ডিং আছে।রক্ত রক্ত জপতে জপতেই যেন দিনরাত কেটে যায় “রক্তকমল তরুণ দল” এর তরুণদের।  যেখানে পৃথিবীময় স্বীয় স্বার্থ উদ্ধারে ব্যস্ত সেখানে তারা নিজের খেয়ে নিঃস্বার্থে স্বেচ্ছায় মানুষের উপকার করে যাচ্ছেন। শুধু তাই নয়! ২০২১ সাল থেকে ১৩ লক্ষ এর অধিক  টাকা জোগাড় করে সমাজের অসহায়,সুবিধা বঞ্চিত মানুষের অসহায়ত্বের পাশে দাড়িয়েছেন,ক্ষুধার্তকে আহার,বস্ত্রহীনদের বস্ত্র,অর্থহীন অসুস্থদের চিকিৎসা কিংবা গৃহহীনদের ঘর করতে সহায়তা করেছেন সংগঠনটি।

২০২১ সালে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তে কর্মরত জামিউল হাসান হেভেন এর নেতৃত্বে গড়ে উঠে “রক্তকমল তরুণ দল” (R.K.T.D) সংগঠনটি। রক্তকমল তরুণ দলের স্বেচ্ছাসেবক সদস্যদের নিয়ে একটি ফেজবুক ও একটি  মেসেঞ্জার গ্রুপও রয়েছে। এক ঝাঁক তরুণের রক্তে জীবন ফিরে পাচ্ছে মূমুর্ষ বহু প্রাণ।নিঃস্বন্দেহে এটা মহৎ কর্ম বলে বাক্যদান করেন ধর্মভীরু কিংবা সুশীল মানুষজন।

তাশরিফ খান আশিক, সাকিব, সিরাজুম মুনিরা,মুক্তা,রাতিম,রনি ও সিব্বিরের মতো আরও শতাধিক তরুণ-তরুণী যুক্ত আছে ” রক্ত কমল তরুণ দল “(R.K.T.D)এর সাথে।

“রক্তকমল তরুণ দল” সংগঠনটি এখন অসহায় ও সচেতন মানুষের আলোচনার কেন্দ্র বিন্দু। মন উজাড় করে অসংখ্য মানুষের দোয়া কুড়িয়ে নিচ্ছে তারা। সর্বমহলে ভাসছে প্রশংসায়।

সংগঠনের এডমিন ও আইটি তাশরিফ খান আশিক জানান, “রক্তকমল তরুণ দল” সংগঠনটি মূলত জরুরী রক্তের প্রয়োজনে রক্ত ম্যানেজ করে থাকে।তার পাশাপাশি সমাজে বিভিন্ন সমাজিক ও মানবিক কাজ করে থাকে।আসলে আমরা মানবতার কল্যাণে কাজ করি শুধু মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনে। তিক্ত অভিজ্ঞতার কথা জিজ্ঞেস করলে তিনি বলেন,আমরা নিজ খরচে শত প্রতিকূলতার ভিরেও দূর-দূরান্তে ছুটে যায় রক্ত দিতে কিন্তু মাঝে মাঝে খারাপ লাগে যখন রক্ত দানের পরে রোগির লোকেরা ফোন করেও খুঁজ নেয়না রক্ত দানের পর আমরা ঠিক আছি কিনা,বাড়ি পৌছেছি কিনা!

R.K.T.D এর  প্রতিষ্ঠাতা জামিউল হাসান হেভেন বলেন, শুধু মাত্র নিঃস্বার্থ সেবায় রক্তকমল তরুণ দলের কাম্য।একজন রোগীর অভিভাবক রক্তের জন্য কতটুকু যে পেরেশানিতে থাকে যারা ভুক্তভোগী তারাই জানে।আমরা আছি সবসময় রক্তের যোগান দিতে। কিছু বিপরীত মুখি অভিজ্ঞতার স্বীকার হলে কখনও কখনও খারাপ লাগে, যখন দেখি আমাদের ম্যানেজ বা দান করা রক্ত বিক্রি করে কেউ সুবিধা নেয়।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker