গাজীপুর

কালিয়াকৈরে বন মালিকে কুপিয়ে হত্যার চেষ্টা

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার কড়িচালা এলাকায় রোববার সকালে বনের জমি উদ্ধার করতে যায় কাঁচিকাটা রেঞ্জের ৩ বন কর্মকর্তা। এ সময় কয়েকজন দূর্বৃত্তরা হামলা চালিয়ে বন মালি ফরিদ উদ্দিনকে (৫২) কুপিয়ে হত্যার চেষ্টা করে। এ সময় তার সাথে থাকা সহকর্মীদের ডাক-চিকিৎকারে গ্রামবাসী এগিয়ে আসলে দূর্বৃত্তরা পালিয়ে যায়। পরে সহকর্মীরা রক্তাক্ত অবস্থায় ফরিদ উদ্দিনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য ভর্তি করেন। এ ঘটনায় সোমবার দুপুরে কাঁচিকাটা বীট কর্মকর্তা আবু ইউসুফ বাদী হয়ে ১৩ জনের লাম উল্লেখ্য করে ১৫-২০ জনের নামে একটি অভিযোগ দিয়েছেন।

পুলিশ, এলাকাবাসাী ও বন কর্মকর্তারা জানান, কালিয়াকৈর উপজেলার কাচিঘাটা রেঞ্জের আওতায় কড়িচালা এলাকায় প্রায় দেড় একর বনের জমি দখল মুক্ত করে বন বিভাগের লোকজন। রোববার সকালে কাঁচিঘাটা সদর বীট কর্মকর্তা আবু ইউনুছের নেতৃত্বে বনবিভাগের লোকজন বেশ কয়েকজন শ্রমিক নিয়ে ওই জমিতে বাগান সৃজন করতে যায়। প্রায় দেড় হাজার চারা রোপনের পর দখলদার রফিকুল ইসলাম, জাহাঙ্গীর আলম, মিজানুর রহমান, আওয়াল হোসেন, জামাল উদ্দিন, কামাল হোসেন, রুবেল আকন্দ, মজিবুর রহমান, মাসুদ রানা, জালাল উদ্দিন, কামাল উদ্দিন কাজী ও অজ্ঞাতনামা আরো ১৫/২০ জন লোক লাঠি, দা, রড, সাবল, কুড়ালসহ বিভিন্ন দেশীয় অস্ত্র নিয়ে বনবিভাগের লোকজনের উপর হামলা চালিয়ে রোপন করা চারাগুলো উঠিয়ে ফেলে। এক পর্যায় হামলাকারীরা বাগান মালী ফরিদ উদ্দিন ধারালো অস্ত্র দিয়ে এলোপাথারীভাবে কুপিয়ে হত্যার চেষ্টা করে। এ সময় তার সহকর্মীরা তাকে উদ্ধার করতে গেলে বন প্রহরী আওলাদ হোসেন ও আমিন খানকে এলোপাথারি পিটিয়ে আহত করে হামলাকারীরা। হামলাকারীরা ওই আহতদের কাছে থাকা শ্রমিক বিলের ১৫ হাজারসহ প্রায় সাড়ে ২২ হাজার টাকা লুট করে নিয়ে যায়। বন কর্মকর্তাদের ডাক-চিৎকারে গ্রামবাসী এগিয়ে আসলে হামলাকারীরা পালিয়ে যায়। এদিকে পুলিশ ঘটনাস্থলে গিয়ে বনবিভাগের লোকজনকে উদ্ধার করে। পরে আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। এদের মধ্যে বাগান মালী ফরিদ উদ্দিন গুরুতর আহত অবস্থায় করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে এলাকাবাসী। সেখানে তার অবস্থার অবনতি হলে রোববার সন্ধ্যায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এ ঘটনায় কাঁচিঘাটা সদর বিট কর্মকর্তা আবু ইউনুছ বাদী হয়ে সোমবার দুপুরে কালিয়াকৈর থানায় একটি অভিযোগ দায়ের করেন।

কাচিঘাটা রেঞ্জ কর্মকর্তা মনজুরুল ইসলাম জানান, এক মাসের মধ্যে প্রায় ৩০০ একর বনের জমি উদ্ধার করা হয়েছে। সেখানে বাগান সৃজনের কাজ চলমান আছে। এর মধ্যে কড়িচালা এলাকায় বাগান সৃজন করতে গেলে দখলদাররা আমাদের লোকজনের উপর হামলা চালিয়ে ও কুপিয়ে গুরুতর আহত করেছে। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

কালিয়াকৈর থানাধীন ফুলবাড়িয়া পুলিশ ক্যাম্পের ইনচার্জ উপপরিদর্শক (এসআই) সোহেল মোল্লা জানান, এ ঘটনায় কালিয়াকৈর থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker