আবহাওয়া ও জলবায়ু

আজ-কালই থামছে না বৃষ্টি

আজ রবিবার রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে। বৃষ্টিপাতে চৈত্রের গরম থেকে আপাতত স্বস্তি মিলেছে। চৈত্রের এই বৈরী আবহাওয়া আরো তিন দিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তর জানিয়েছে, এ সময় দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারি বৃষ্টিপাতও হতে পারে।

আবহাওয়াবিদ মো: ওমর ফারুক জানিয়েছেন, ‘পশ্চিমা লঘুচাপের কারণে মূলত সারা দেশে এই বৃষ্টিপাত হচ্ছে। আগামী ২২ মার্চ পর্যন্ত বৃষ্টিপাতের এ প্রবণতা থাকতে পারে। এর পর থেকে ধীরে ধীরে কমতে থাকবে।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামীকাল সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সাথে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় রাজধানীতে ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় ময়মনসিংহের নেত্রকোনায় ৮২ মিলিমিটার।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button