অর্থনীতি

এবার অস্বাভাবিক হারে বেড়েছে খেজুরের দাম

এবারও রোজার আগেই অস্বাভাবিক হারে বাড়ছে খেজুরের দাম। গেল এক মাসে পাইকারিতেই মানভেদে প্রতি কেজি খেজুরের দাম বেড়েছে, ১০০ থেকে ১৫০ টাকা। 

খুচরায় খেজুরের দামটা বেড়েছে, আরও বেশি। আমদানিকারকদের দাবি, ডলারের মূল্য এবং আমদানি শুল্ক, এই দুই কারণে দাম বাড়ছে খেজুরের। 

রোজা এলেই বেড়ে যায় শুকনো ফল খেজুরের চাহিদা। বছরজুড়ে কেউ খেজুর না খেলেও রোজা এলেই ফলের চাহিদা বাড়ে কমপক্ষে সাত গুণ। সুযোগটি লুফে নিতে ভুল করে না ব্যবসায়ীরা।

খেজুর উৎপাদন হয় এমন ৪০ দেশ থেকে বছরে আমদানি হয় ৩০ রকমের কমপক্ষে ৫০ হাজার টন খেজুর। শুধুমাত্র রোজার বাজারেই বিক্রি প্রায় ২৫ হাজার টন খেজুর। 

তাই স্বাভাবিক সময়ের তুলনায় রমজানে খেজুরের চাহিদা তুঙ্গে থাকে বলে প্রতি বছর এই সময় পণ্যটির দাম বাড়ে। এজন্য নানা অজুহাত দেখাতে ছাড়েন না ব্যবসায়ীরা। 

রোজায় প্রতি বছরই খেজুরের দাম বাড়ে। তবে, এবার বেড়েছে অস্বাভাবিক হারে। এখন পাইকারি বাজার বাদামতলীতে এক কেজি মিশরের মেডজুল খেজুর বিক্রি হচ্ছে সাড়ে ১২০০ টাকা। 

খুচরা বাজারে এটি ১,৪০০ থেকে ১৫০০ টাকা। মাসের ব্যবধানে মেডজুল খেজুরের দাম বেড়েছে কেজিতে কমপক্ষে ১০০ টাকা। একইভাবে বেড়ে গেছে অন্যান্য ধরনের খেজুরের দামও। 

ইরানের মরিয়ম খেজুর ১,১০০ থেকে ১,৩০০ টাকা কেজি। এছাড়া দাবাস, ফরিদা ও জিহাদি খেজুরের দাম বেড়েছে কেজিতে ১০০ থেকে দেড়শ’ টাকা। 

আমদানিকারকরা বলছেন, ডলারের বাড়তি দামের সঙ্গে ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক এবং ২৫ শতাংশ কাস্টমস ডিউটি, ১৫ শতাংশ ভ্যাট, পাঁচ শতাংশ অগ্রিম আয়কর আর চার শতাংশ আগাম বাণিজ্য শুল্ক- সব মিলেই খেজুরের দাম আকাশছোঁয়া। 

তারা আরও জানান, ডলারের সংকটে আমদানিতে সৃষ্ট জটিলতা, তেলের দাম বাড়ায় জাহাজ ভাড়া বৃদ্ধি পেয়েছে। এসব কারণেও খেজুরের দাম বেড়েছে।

তথ্য বলছে, গত বছরের জুলাই থেকে প্রতি মাসেই আগের মাসের তুলনায় খেজুরসহ সব ফলের আমদানি বেড়েছে। তারপরেও, ডলারের দাম না কমলে, আমদানি করা কোন ফলের দামই কমবে না বলে সোজা জানিয়ে দিয়েছেন আমদানিকারকরা।

আর কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) বলছে, ডলার সংকটে খেজুরের দাম বেড়েছে বলাটাও একটা অজুহাত। বিগত বছরে যে পরিমাণ খেজুর আমদানি করা হয়েছিল তা আরও দুই বছর চলবে। যা এখনও মজুত আছে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button