ক্রিকেটফুটবল

এবার বাংলাদেশের ক্রিকেটের জন্য আর্জেন্টিনার ভালোবাসা

সবুজ রঙা জার্সিতে বুকের এক পাশে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) লোগো, মাঝখানে লেখা ‘বাংলাদেশ’। কোনো একটি ই-কমার্স সাইট থেকে নেওয়া জার্সিটির ছবি পোস্ট করে একজনের জিজ্ঞাসা, ‘বন্ধুরা, এটাই কি বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি?’ উত্তর আসতে শুরু করল দ্রুতই, ‘না, ভুয়া জার্সি এটা।’ এরপর মন্তব্যের ঘরে ‘আসল জার্সি’র ছবি পোস্ট করতে লাগলেন বিভিন্নজন। কোনোটি এই বছরের, কোনোটি ২০১৯ বিশ্বকাপের, কোনোটি আবার বিভিন্ন দ্বিপক্ষীয় সিরিজের। উত্তরদাতাদের সাড়া দেখে শুরু হলো পাল্টা প্রশ্ন। কারও জিজ্ঞাসা দাম কত, কেউবা জানতে চান কেনার উপায়।

জার্সি কেনাকাটার এই পুরো আলাপ চলছিল ফেসবুকের একটি গ্রুপে। ক্রেতা পক্ষ আর্জেন্টাইন, পরামর্শকেরা বাংলাদেশি। তবে দুই পক্ষের বেশির ভাগের ভাষা একই, স্প্যানিশ। আর্জেন্টাইনরা লিখছিলেন মাতৃভাষায়, বাংলাদেশিরা উত্তর দিচ্ছিলেন গুগল অনুবাদের সাহায্য নিয়ে।

গ্রুপের নাম না জানলে মনে হতেই পারে, এটা ব্যবসায়িক কোনো আলাপ। জার্সি বিকিকিনি তো আর্থিক বিষয়াদিরই অংশ। তবে বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি নিয়ে আর্জেন্টাইনদের এই আগ্রহ নিখাদ ভালোবাসার। বাংলাদেশের মানুষ আর্জেন্টিনা ফুটবল দলের জার্সি পরে জয়ে হাসছে, হারে কাঁদছে—প্রতিদিন গণমাধ্যম আর সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে ওঠা এসব দৃশ্য ছুঁয়ে গেছে আর্জেন্টাইনদের। আর ভালোবাসার বিনিময়ে তো ভালোবাসাই দিতে হয়! আর্জেন্টাইনরাও তাই খুঁজে নিয়েছে বাংলাদেশের আবেগ-উচ্ছ্বাসের উৎস ক্রিকেট খেলাটাকে। ক্রিকেট এ দেশের জনপ্রিয়তম খেলা জেনে তারা খুলে বসেছে ‘ফ্যানস আর্জেন্টিনোস দ্য লা সেলেসিয়ন দ্য ক্রিকেট দ্য বাংলাদেশ’ নামের গ্রুপ। বাংলায় যেটির অর্থ দাঁড়ায়, ‘বাংলাদেশ ক্রিকেট দলের আর্জেন্টাইন সমর্থকগোষ্ঠী’। সেই গ্রুপেই চলছে জার্সির খোঁজ, আসছে বাংলাদেশ নিয়ে নানা কৌতূহলী প্রশ্ন।

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে থাকা ড্যান লানদে নামের এক ব্যক্তি ৩ ডিসেম্বর গ্রুপটি খোলেন। ইনস্টাগ্রামে আরেক আর্জেন্টাইনের পরামর্শে মজার ছলেই খোলা হয় সেটি। কিন্তু এরপর যে গ্রুপের সদস্যসংখ্যায় রীতিমতো ‘বিস্ফোরণ’ ঘটবে, তা কল্পনাতেই ছিল না ড্যানের। আর্জেন্টাইনদের পাশাপাশি বাংলাদেশিরাও যুক্ত হতে শুরু করলে আড়াই দিনেই ৫০ হাজার মানুষের সমাগম হয়ে যায় গ্রুপটিতে। গতকাল সোমবার সন্ধ্যায় সদস্যসংখ্যা ছাড়িয়ে গেছে ৭০ হাজার!

দুই দেশের মানুষের এমন মাতামাতিতে রীতিমতো ঘুম হারাম অবস্থা গ্রুপের প্রতিষ্ঠাতা ড্যানের। আনন্দময় সেই অনুভূতির কথা জানিয়ে গতকাল এক টুইটে লেখেন, ‘আমি এখনো জানি না বাংলাদেশের সঙ্গে আর্জেন্টিনার সময়ের ব্যবধান কত। তবে ব্যাপারটা অনেকটা বাচ্চা লালনপালনের মতো। ওরা ঘুমালে আমার মোবাইলে গ্রুপ নোটিফিকেশন আসা থামে, আর আমিও বিশ্রাম নিতে যাই।’

আর্জেন্টিনার সংবাদমাধ্যমেও স্থান পাচ্ছে বাংলাদেশের ক্রিকেটের খবর। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে পরশু ভারতের বিপক্ষে বাংলাদেশের অবিশ্বাস্য জয়ের খবর টুইট করেছে আর্জেন্টাইন রেডিও ‘এল ডেসট্যাপ’। জয়ের নায়ক মেহেদী হাসান মিরাজের জয় উদ্‌যাপনের উড়ন্ত ছবিও টুইট করেছেন অনেক আর্জেন্টাইন।

আর্জেন্টিনার বিখ্যাত ক্রীড়া দৈনিক ওলে বাংলাদেশ ক্রিকেট দলের সমর্থনে ফেসবুক গ্রুপ খোলা নিয়ে সংবাদ প্রকাশ করেছে। ‘পারস্পরিক ভালোবাসা: বাংলাদেশ ক্রিকেট দলকে সমর্থন হাজারো আর্জেন্টাইনের’ শিরোনামের প্রতিবেদনে লেখা হয়, ‘মেসি ও আর্জেন্টিনা জাতীয় দলের প্রতি ভালোবাসা দেশের সীমানা পেরিয়ে গেছে। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে বাংলাদেশের মানুষ উৎসাহ জুগিয়ে যাচ্ছে, প্রতিটি জয় উদ্‌যাপন করছে। ভালোবাসা তো পারস্পরিক। এক আর্জেন্টাইন তাই ভালোবেসে বাংলাদেশ ক্রিকেট দল নিয়ে ফেসবুকে গ্রুপ খুলেছে।’


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker