ইসলাম

ইজতেমার দ্বিতীয় পর্ব: বন্ধ-ডাইভারশন থাকবে যেসব সড়ক

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমা। বিশ্বের বিভিন্ন দেশের অতিথিসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে কয়েক লাখ ধর্মপ্রাণ মুসলিম বিশ্ব ইজতেমায় সমবেত হন। অন্যতম বৃহৎ এ ধর্মীয় জমায়েত নির্বিঘ্ন করতে দুই পর্বে আয়োজিত হচ্ছে বিশ্ব ইজতেমা। আগামী ২০ থেকে ২২ জানুয়ারি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে। ইজতেমায় বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) যানবাহন পার্কিংয়ের জন্য নিম্নোক্ত স্থানসমূহ নির্ধারণ করেছে।

গাড়ি পার্কিং সংক্রান্ত তথ্যাদি
১. খিলক্ষেত থেকে আদুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত রাস্তার দুইপাশে কোনো যানবাহন পার্কিং করা যাবে না।

২. ইজতেমায় আগত মুসল্লিদের যানবাহন যেসব স্থানে পার্কিং করা যাবে-
ঢাকা ও চট্টগ্রাম বিভাগ: ১৬নং সেক্টরের বিজিএমইএ ভবন, ১০, ১১ ও ৫নং ব্রিজের ঢালে।

সিলেট বিভাগ: উত্তরা ১৫নং সেক্টরের ২নং ব্রিজের ঢাল থেকে উলোদাহা মাঠ পর্যন্ত।

খুলনা বিভাগ: উত্তরা ১৭ এবং ১৮নং সেক্টরের খালি জায়গা (বউবাজার মাঠ)।

রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ: প্রত্যাশা হাউজিং।

বরিশাল বিভাগ: ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

ঢাকা মহানগরী: ৩০০ ফিট রাস্তা এলাকায় খালি জায়গা।

৩. নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক/হেলপার গাড়িতে অবস্থান করবেন। মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন। যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিক যোগাযোগ করা যায়।

ডাইভারশন সংক্রান্ত তথ্যাদি
ডাইভারশন পয়েন্টসমূহ (শুধুমাত্র আখেরি মোনাজাতের দিন অর্থাৎ আগামী ২২ জানুয়ারি ভোর ৪টা থেকে)
⇒ ধউর ব্রিজ
⇒ ১৮ নং সেক্টর পঞ্চবটী ক্রসিং
⇒ পদ্মা ইউলুপ
⇒ ১২ নং সেক্টর খালপাড়
⇒ মহাখালী ক্রসিং
⇒ হোটেল রেডিসন ব্লু ক্রসিং
⇒ প্রগতি সরণি (বিশ্বরোড)
⇒ কুড়াতলী ফ্লাইওভার লুপ-২
⇒ মহাখালী ফ্লাইওভার পশ্চিম পাশে
⇒ মিরপুর দিয়াবাড়ী বাসস্ট্যান্ড ক্রসিং এবং
⇒ আশুলিয়া বাজার ক্রসিং

ডাইভারশন চলার সময়
আখেরি মোনাজাতের আগের রাত অর্থাৎ ২১ জানুয়ারি দিনগত রাত্র ২টা থেকে আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যান ও অন্যান্য ভারী যানবাহন আব্দুল্লাহপুর, ধউর ব্রিজ মোড় পরিহার করে মহাখালী-বিজয় সরণি-গাবতলী হয়ে চলাচল করবে।

আগুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহন আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।

মহাখালী বাসটার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব ধরনের যানবাহন মহাখালী ক্রসিংয়ে বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে।

কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যানকে হোটেল র‌্যাডিসন ব্লু গ্যাপে ডাইভারশন দেওয়া হবে। উল্লেখিত যানবাহনসমূহকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হলো।

আখেরি মোনাজাত অর্থাৎ আগামী ২২ জানুয়ারি ভোর ৪টা থেকে প্রগতি সরণি ক্রসিং-আব্দুল্লাহপুর-ধউর ব্রিজ-আশুলিয়া ক্রসিং-মিরপুর মাজার রোড থেকে বেড়িবাঁধ সড়ক, চিড়িয়াখানা থেকে বেড়িবাঁধ সড়ক এবং পল্লবী ইস্টার্ন হাউজিং এলাকা থেকে বেড়িবাঁধ সড়ক পর্যন্ত সড়কসমূহে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিসমূহকে নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন দেওয়া হবে। উল্লেখিত যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হয়েছে।

প্রগতি সরণি থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহকে কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন দেওয়া হবে। এসব যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হয়েছে।

আগামী ২২ জানুয়ারি উত্তরার বাসিন্দা, বিমান যাত্রী ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সব ধরনের যানবাহনের চালকদের বিমানবন্দর সড়ক পরিহার করতে বলা হয়েচে। এর বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করেছে ডিএমপি।

বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য আখেরি মোনাজাতের দিন অর্থাৎ আগামী ২২ জানুয়ারি ট্রাফিক উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় একটি বড় মাইক্রোবাস পদ্মা ইউলুপ, ২টি মিনিবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেটে এবং একটি বড় মাইক্রোবাস কুড়াতলী লুপ-২ এ বিনামূল্যে পরিবহন সার্ভিসের জন্য ভোর ৪টা থেকে মোতায়েন থাকবে।

ট্রাফিক ও পুলিশি সহায়তার জন্য কল করতে পারেন জাতীয় জরুরি সেবা ৯৯৯ -এ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ বিশ্ব ইজতেমা উপলক্ষে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ধর্মপ্রাণ নাগরিকদের সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker