জাতীয়

ক্ষতিগ্রস্ত ভবনে রাজউক এর প্রপিং সাপোর্ট স্থাপন

রাজধানীর গুলিস্তানে সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত ক্যাফে কুইন সেনিটারি ভবনে প্রপিং সাপোর্ট স্থাপন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তারা (রাজউক)।

ক্ষতিগ্রস্ত ভবনটিকে স্থিতিশীল করতে গত বৃহস্পতিবার (৯ মার্চ) রাত ৯টা থেকে কাজ শুরু করেছে সংস্থাটি। এ পর্যন্ত ১৩টি প্রপিং সাপোর্ট স্থাপন করছে। সম্পূর্ণ ঝুঁকিমুক্ত করতে আরও ৪টি প্রপিং স্থাপনের কথা রয়েছে। এরই মধ্যে সামনের দিকের ৭টি পিলার ও ভিম ক্ষতিগ্রস্ত হয়েছে।

কাজ করা প্রকৌশলীরা জানান, এই প্রপিং সাপোর্ট তৈরিতে ব্যবহার করা হচ্ছে এমএস (মাইল্ড স্টিল) ছয় ইঞ্চি ব্যাসের পাইপ। এই প্রপিংগুলো ভবনের ক্ষতিগ্রস্ত বেইজ পিলারে সাপোর্ট হিসেবে কাজ করবে।

রাজউক কর্মকর্তারা বলছেন, বিস্ফোরণের অ্যাসেসমেন্ট করতে রাজউক ও বুয়েটের সমন্বয় একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রথমেই ক্ষতিগ্রস্ত ভবনটিকে স্থিতিশীল করতে প্রপিং সাপোর্ট স্থাপনের কাজ চলছে। ভবনটির ২৪টি কলামের মধ্যে ৯টি কলাম ও বেইজ ভিম ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে সম্পূর্ণরূপে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। প্রপিং করা শেষে রাজউকের তত্ত্বাবধানে ভবনটির অ্যাসেসমেন্ট করা হবে।

ঝুঁকিপূর্ণ ভবনটির সামনের সড়কটি বন্ধ রেখেই ভবনের কাজ চলছে। এতে সড়কে যানবাহন খুব ধীরগতিতে চলাচল করায় যানবাহনের চাপ প্রচণ্ড বেড়ে গেছে। ঘটনাস্থলে অতিরিক্ত র‌্যাব-পুলিশ সদস্যরা উপস্থিত রয়েছে।

গত ৭ মার্চ বিকেলে রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারের কুইন্স স্যানিটারি মার্কেটে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ২৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক।

এ ঘটনায় তিন জনকে আটক করা হয়েছে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker