জাতীয়

সৌদি থেকে বাকিতে তেল কিনতে চায় বাংলাদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও জ্বালানিসংকট দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে দেশের অভ্যন্তরীণ জ্বালানির চাহিদা মেটাতে সৌদি আরবের জ্বালানি তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান আরামকোর কাছ থেকে বাকিতে তেল কিনতে চায় বাংলাদেশ।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাঁর দপ্তরে সৌদি রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলানের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এ প্রস্তাব দেন।

সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রচারিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবটি সৌদি রাষ্ট্রদূত তাঁর দেশের যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়েছেন।

সৌদি রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানিতে দেশটির বিনিয়োগের অগ্রগতির উল্লেখ করেন। এ সময় তিনি ইস্টার্ন রিফাইনারির দ্বিতীয় ইউনিটে সৌদি উন্নয়ন তহবিলের (এসএফডি) সম্ভাব্য অর্থায়নের বিষয়টি খতিয়ে দেখার অনুরোধ জানান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে চলমান অস্থিরতার প্রসঙ্গ টেনে এ কে আব্দুল মোমেন বাংলাদেশের অভ্যন্তরীণ জ্বালানি তেলের চাহিদা পূরণে সৌদি আরবের সম্ভাব্য সহযোগিতা চান। এ সময় তিনি বিলম্বে পরিশোধের শর্তে আরামকোর উৎপাদিত পরিশোধিত কিংবা অপরিশোধিত তেল কেনার বিষয়টি সৌদি কর্তৃপক্ষের কাছে তোলার অনুরোধ জানান। রাষ্ট্রদূত এ সময় যথাযথ কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরার আশ্বাস দেন। এ সময় সৌদি রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলান বাংলাদেশে সার কারখানায় বিনিয়োগের বিষয়ে তাঁর দেশ যে তৈরি আছে, সেটি উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ও সৌদি রাষ্ট্রদূত রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা ও প্রতিরক্ষা, জনশক্তি, অন্যান্য ক্ষেত্রসহ বিভিন্ন বিষয়েও কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী তেলসমৃদ্ধ দেশটিতে বিভিন্ন পেশায় দক্ষ কর্মী এবং কারিগরি কাজে বিশেষায়িত লোকজনকে পাঠানোর বিষয়ে বাংলাদেশের প্রস্তুতির কথা জানান। তিনি সৌদি আরবের চাহিদার বিষয়টিকে বিবেচনায় নিয়ে সুনির্দিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা প্রশিক্ষণকেন্দ্রে কর্মী প্রশিক্ষণে বাংলাদেশের প্রস্তুতির কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদের একটি চিঠি এ কে আব্দুল মোমেনের কাছে তুলে দেন। এ চিঠিতে চলমান পারস্পরিক সহযোগিতা পর্যালোচনা ও ত্বরান্বিত করতে পররাষ্ট্রমন্ত্রীকে সৌদি আরবে সরকারি সফরে যাওয়ার আমন্ত্রণ জানানো হয়। পররাষ্ট্রমন্ত্রী সৌদি সফরের আমন্ত্রণ গ্রহণ করে রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker