জাতীয়

শঙ্কা মাথায় নিয়েই কাল উদ্বোধন হচ্ছে বইমেলা

করোনা পরিস্থিতির কারণে এবার বইমেলা পিছিয়ে আগামীকাল মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। ফলে মেলা শুরু হতে বাকি মাত্র এক দিন। শেষ মুহূর্তে চলছে স্টল নির্মাণের কাজ। কিন্তু দিন-রাত পরিশ্রম করেও শঙ্কায় স্টল নির্মাণে নিয়োজিত কর্মী ও প্রকাশকরা।

এবারের বইমেলা ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বইমেলায় ৪৬১টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। বরাবরের মতো এবারও বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে এ মেলা অনুষ্ঠিত হবে।

কিন্তু স্টল নির্মাণকাজ এখনো শেষ না হওয়ায় চিন্তিত বিক্রেতারা। আশঙ্কা করছেন, মেলা উদ্বোধনের পরপরই স্টলগুলো উন্মুক্ত করা যাবে না। ফলে ব্যবসায় লোকসানের চিন্তায় এখন থেকেই কপালে ভাঁজ তাদের।

প্রকাশনা সংস্থাগুলো বলছে, করোনাভাইরাসের কারণে মেলা নির্ধারিত সময়ে হবে-কি-হবে না, তা নিয়েই ধোঁয়াশা ছিল। পরে ১৫ ফেব্রুয়ারি নির্ধারণ করা হলেও আগে থেকে প্রস্তুতি নেওয়া সম্ভব হয়নি। তাই কাজ শেষ করতে বেশ হিমশিম খেতে হচ্ছে।

এবার মেলাকে কেন্দ্র করে যাতে করোনার প্রকোপ বাড়তে না পারে, তাই স্বাস্থ্যবিধি জোরদার করা হয়েছে। মেলার সঙ্গে সংশ্লিষ্ট, বিশেষ করে বিক্রেতাদের টিকা সনদ সঙ্গে রাখতে হবে বলা হয়েছে। অন্যথায় জরিমানা করারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

এ ছাড়া মাস্ক পরা বাধ্যতামূলক থাকার পাশাপাশি শরীরের তাপমাত্রা নির্ণয়ের ব্যবস্থা থাকবে মেলায়। এমনকি সবার মাস্ক পরা নিশ্চিত করতে মেলার মধ্যে মোবাইল টিম থাকবে বলেও জানিয়েছেন ডিএমপি কমিশনার।

মেলার সার্বিক নিরাপত্তাব্যবস্থা নিয়ে মোহা: শফিকুল ইসলাম বলেন, ‘মেলার নিরাপত্তা নিশ্চিতে প্রতিটি প্রবেশপথে চেকিংয়ের ব্যবস্থা থাকবে। এ ছাড়া সন্দেহ হলে আলাদা কক্ষে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।’

এ ছাড়া বাংলা একাডেমি কর্তৃপক্ষ মেলার প্রাঙ্গণসহ আশপাশের সব জায়গা সিসিটিভির আওতায় এনেছে। সাদা পোশাকে পুলিশের পাশাপাশি ডিবি ও সিটিটিসি থাকবে। এ ছাড়া মহাড়ায় থাকবেন সোয়াত টিম, ডগ স্কোয়াড, মোটরসাইকেল ও পুলিশ ভ্যানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

প্রতিদিন দুপুর ২টা থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে বইমেলা। তবে দর্শনার্থীরা রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলায় প্রবেশ করতে পারবেন এবং রাত ৯টায় মেলার আলোকবাতি বন্ধ করে দেওয়া হবে। সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারসহ অন্যান্য সরকারি ছুটির দিনে মেলা বেলা ১১টায় শুরু হবে। তবে ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে শুরু হবে মেলা।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker