আন্তর্জাতিক

সৌদিতে বাংলাদেশীসহ সাড়ে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেপ্তার

এক সপ্তাহে সৌদি আরব জুড়ে প্রায় ১৬ হাজার ৪৭১ জন অবৈধ প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির বসবাস, শ্রম এবং সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের জন্য তাদের গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়াও একই সময়ের মধ্যে অবৈধ প্রবাসীদের পরিবহন, আশ্রয় এবং নিয়োগের সঙ্গে জড়িত ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, ৯-১৫ মার্চের মধ্যে তাদের সবাইকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে সউদী আরবের আবাসিক ব্যবস্থার লঙ্ঘনকারী ৯ হাজার ২৫ জন, সীমান্ত নিরাপত্তা নিয়ম লঙ্ঘনকারী পাঁচ হাজার ১০৫ জন এবং শ্রম বিধি লঙ্ঘনকারী দুই হাজার ৩৪১ জন।

আরো পড়ুন: ‘উড়ে এসে খাদে পড়ে যায় বাসটি’

মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, বর্তমানে তিন হাজার ২০ জন নারীসহ মোট ১৭ হাজার ২৭০ জন অবৈধ প্রবাসীকে নির্বাসন ব্যবস্থার আওতায় আনা হচ্ছে। এ ছাড়াও আরো প্রায় সাত হাজার ৭৫৬ জনকে নির্বাসনের আগে ভ্রমণের নথি পেতে তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে রেফার করা হয়েছে এবং ১২ হাজার ৯৫৮ জনকে দেশ থেকে বিতাড়িত করা হয়েছে।

আরো পড়ুন: এবার মঞ্চ ভেঙে পড়ে গেলেন ব্যারিস্টার সুমন

এদিকে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বারবার সতর্ক করেছে, যারা অনুপ্রবেশকারীদের দেশে প্রবেশের সুবিধা দেয় বা তাদের পরিবহন, আশ্রয় বা যেকোনো ধরণের সহায়তা প্রদান করে তাদের সর্বোচ্চ ১৫ বছরের জেল এবং এক মিলিয়ন রিয়াল পর্যন্ত জরিমানা হতে পারে। সেই সঙ্গে পরিবহন এবং বাসস্থান বাজেয়াপ্ত করা হবে।

প্রায় তিন কোটি ৪৮ লাখ জনসংখ্যার দেশ সৌদি আরবে বিপুলসংখ্যক অভিবাসী শ্রমিক রয়েছে। সউদী গণমাধ্যম নিয়মিত ভাবে দেশের আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে চলমান দমন ব্যবস্থায় কয়েক হাজার অবৈধ প্রবাসীকে গ্রেপ্তারের খবর দিয়েছে। গত সপ্তাহেও ১৭ হাজারেরও বেশি এই ধরনের অবৈধ প্রবাসীকে গ্রেপ্তারের কথা জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker