আন্তর্জাতিক

জেলে করোনায় মারা গেলেন ভিন্নমতাবলম্বী ইরানি কবি

কারাবন্দি ইরানি কবি ও চলচ্চিত্র নির্মাতা বাকতাশ আবতিন তেহরানের একটি হাসপাতালে মারা গেছেন। ইরানি লেখক সমিতি বিষয়টি নিশ্চিত করেছে।

আবতিন হৃদরোগে ভুগছিলেন। সম্প্রতি করোনায় আক্রান্ত হন তিনি। পরিস্থিতি জটিল হলে তাঁর পরিবার গত ১৪ ডিসেম্বর তাঁকে তেহরানের কুখ্যাত এভিন কারাগার থেকে একটি হাসপাতালে স্থানান্তর করে। অবস্থা আরো গুরুতর হলে তাঁকে হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেওয়া হয়। এরপর তিনি কোমায় চলে যান, আর ফিরে আসেননি। ৪৮ বছর বয়সী বাকতাশ আবতিনের মৃত্যুর খবর আজ দেওয়া হয়। 

ইরানি লেখক সমিতির সঙ্গে সম্পর্কের জেরে ছয় বছরের কারাদণ্ড ভোগ করছিলেন বিশিষ্ট এই লেখক ও মুক্তবাক আইনজীবী। এই সমিতির সদস্যরা প্রায়ই ইরানি কর্তৃপক্ষের নানা হয়রানির শিকার হন। তাঁদের অন্যতম ‘অপরাধ’ তাঁরা রাজনৈতিক হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের কবর পরিদর্শন করেন।

আবতিন ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ইরানি লেখক সমিতির দুই সহকর্মী রেজা খান্দান মাহাবাদি এবং কিভান বাজানের সঙ্গে বন্দি ছিলেন। অক্টোবরে ওপেন এক্সপ্রেশন অ্যাডভোকেসি গ্রুপ পিইএন আমেরিকা যৌথভাবে তিন লেখককে ২০২১ সালে ‘পিইএন-বারবেরি ফ্রিডম টু রাইট’ পুরস্কারে ভূষিত করে।

করোনা মহামারির মধ্যে আবতিনের কারাদণ্ড কঠোর সমালোচনার মুখে পড়ে। রিপোর্টার্স উইদাউট বর্ডারস ৮ জানুয়ারির এক টুইটে বলে, আবতিনকে যথাযথ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত করা হয়েছে। সেই সঙ্গে তারা তাঁর মৃত্যুর জন্য সরকারের উচ্চপদস্থ কর্তৃপক্ষকে দায়ী করে।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker