তথ্য ও প্রযুক্তি

ফেসবুক ব্যবহারে শীর্ষ তিন দেশের মধ্যে বাংলাদেশ

সম্প্রতি দেশ ভিত্তিক শীর্ষ ফেসবুক ব্যবহারকারীর তালিকা প্রকাশ করেছে প্ল্যাটফর্মটির মূল কোম্পানি মেটা। ফেসবুকের সক্রিয় ব্যবহারকারী সম্প্রতি ২০০ কোটি ছাড়িয়েছে।

কোম্পানিটির প্রতিবেদন মতে, ২০২২ সালের ডিসেম্বরে প্রতিদিন ফেসবুকে সবচেয়ে বেশি প্রবেশ করেছেন ভারত, ফিলিপাইন ও বাংলাদেশের মানুষ। গত বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে মেটা জানিয়েছে, ২০২২ সালের ডিসেম্বরে দৈনিক গড়ে প্রায় ২০০ কোটি মানুষ ফেসবুকে একবার হলেও প্রবেশ করেছেন; যা ২০২১ সালের তুলনায় ৪ শতাংশ বেশি।

২০২১ সালের ডিসেম্বরে দৈনিক গড় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯৩ কোটি। মূলত ভারত, ফিলিপাইন ও বাংলাদেশের ব্যবহারকারীদের কারণেই তাদের গড় ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। নিবন্ধিত এবং লগইন করা ফেসবুক ব্যবহারকারী যাঁরা ওয়েবসাইট অথবা মোবাইল ফোনে অথবা মেসেঞ্জারে নির্দিষ্ট সময়ে প্রবেশ করে থাকেন তাঁদের ‘দৈনিক সক্রিয় ব্যবহারকারী’ হিসেবে ধরে থাকে মেটা।

শুধু দৈনিক নয়, মাসিক সক্রিয় ব্যবহারকারীর তালিকারও শীর্ষ তিনে রয়েছে বাংলাদেশ। এই তালিকায় বাংলাদেশের সঙ্গে রয়েছে ভারত ও নাইজেরিয়া। এদিকে ঠিক কত সংখ্যক ব্যবহারকারী বাংলাদেশ থেকে প্রতিদিন ফেসবুকে ঢুঁ মারেন তা জানা যায়নি। ব্যবহারকারীর দিক থেকে শীর্ষ তিনে থাকলেও বাংলাদেশে কোনো অফিস নেই কোম্পানিটির। এর আগে সমকালের এক প্রশ্নের জবাবে ফেসবুকের এক প্রতিনিধি জানিয়েছিলেন, আপাতত বাংলাদেশে অফিস খোলার কোনো পরিকল্পনা নেই তাঁদের।

বৈশ্বিক আর্থিক মন্দায় ১১ হাজার কর্মী ছাঁটাই করছে মেটা। ফেসবুকে ব্যবহারকারী বৃদ্ধি পেলেও ছাঁটাইয়ের তালিকা কাটছাট করবে না কোম্পানিটি।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker