তথ্য ও প্রযুক্তি

রাশিয়া ক্রিপ্টোকারেন্সি ব্যবহার এবং মাইনিং এর উপর নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বৃহস্পতিবার রাশিয়ার ভূখণ্ডে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার এবং মাইনিং নিষিদ্ধ করার প্রস্তাব করেছে, আর্থিক স্থিতিশীলতা, নাগরিকদের সুস্থতা এবং এর আর্থিক নীতির সার্বভৌমত্বের হুমকির কথা উল্লেখ করে।

এই পদক্ষেপটি একটি বিশ্বব্যাপী ক্রিপ্টোকারেন্সি ক্র্যাকডাউনের সর্বশেষতম, কারণ এশিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্র পর্যন্ত সরকারগুলি উদ্বিগ্ন যে, ব্যক্তিগতভাবে পরিচালিত এবং অত্যন্ত উদ্বায়ী ডিজিটাল মুদ্রা তাদের আর্থিক এবং আর্থিক ব্যবস্থার নিয়ন্ত্রণকে দুর্বল করতে পারে।

রাশিয়া বছরের পর বছর ধরে ক্রিপ্টোকারেন্সির বিরুদ্ধে যুক্তি দিয়ে আসছে। তারা বলে, অর্থ পাচারে বা সন্ত্রাসে অর্থায়নে ব্যবহার হতে পারে বলে। এটি অবশেষে ২০২০ সালে তাদের আইনি মর্যাদা দিয়েছে কিন্তু অর্থপ্রদানের উপায় হিসেবে তাদের ব্যবহার নিষিদ্ধ করেছে।

বৃহস্পতিবার প্রকাশিত একটি প্রতিবেদনে, কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে আনুমানিক চাহিদা প্রাথমিকভাবে ক্রিপ্টোকারেন্সির মূল্য দ্রুত বৃদ্ধিকে নির্ধারণ করে এবং তারা একটি অর্থনৈতিক পিরামিডের বৈশিষ্ট্য বহন করে, যা বাজারজাতের সম্ভাব্য সতর্কতা, আর্থিক স্থিতিশীলতা এবং নাগরিকদের জন্য হুমকিসরূপ।

ব্যাঙ্ক আর্থিক প্রতিষ্ঠানগুলিকে ক্রিপ্টোকারেন্সিগুলির সাথে কোনও ক্রিয়াকলাপ পরিচালনা করতে বাধা দেওয়ার প্রস্তাব করেছে এবং বলেছে যে ফিয়াট মুদ্রার জন্য ক্রিপ্টোকারেন্সি কেনা বা বিক্রি করার লক্ষ্যে লেনদেনগুলিকে ব্লক করার জন্য ব্যবস্থা তৈরি করা উচিত।

প্রস্তাবিত নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে ক্রিপ্টো পরিবর্তন। ক্রিপ্টোকারেন্সি পরিবর্তন বিনান্স রয়টার্সকে বলেছে যে এটি নিয়ন্ত্রকদের সাথে কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং আশা করেছিল যে রিপোর্টের প্রকাশ রাশিয়ান ক্রিপ্টো ব্যবহারকারীদের স্বার্থ রক্ষার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সাথে সংলাপের জন্ম দেবে।

কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক স্থিতিশীলতা বিভাগের প্রধান এলিজাভেটা ড্যানিলোভা বলেছেন, ক্রিপ্টোকারেন্সির মালিকানার উপর বিধিনিষেধ কল্পনা করা হয়নি।

ব্যাঙ্ক বলছে, সক্রিয় ক্রিপ্টোকারেন্সি ব্যবহারকারী রাশিয়ানদের বার্ষিক লেনদেনের পরিমাণ প্রায় ৫ বিলিয়ন,ডলার।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে, রাশিয়ান ক্লায়েন্টদের ক্রিয়াকলাপ সম্পর্কে তথ্য সংগ্রহ করতে ক্রিপ্টো পরিবর্তন নিবন্ধিত দেশগুলিতে নিয়ন্ত্রকদের সাথে কাজ করবে। এটি ক্রিপ্টোকারেন্সি কার্যকলাপ রোধে চীনের মতো অন্যান্য দেশে নেওয়া পদক্ষেপের দিকে ইঙ্গিত করেছে।

সেপ্টেম্বরে, চীন সমস্ত ক্রিপ্টো লেনদেন এবং কারেন্সির উপর নিষেধাজ্ঞা, বিটকয়েনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কয়েনের উপর নিষেধাজ্ঞা দেন এবং ক্রিপ্টো ও ব্লকচেইন-সম্পর্কিত সংরক্ষণগুলির সম্পর্কে ক্রিপ্টোকারেন্সিগুলির বিরুদ্ধে তার ব্যবস্থা আরও তীব্র করে।

ড্যানিলোভা বলেন, “আপাতত চীনের অভিজ্ঞতার মতো ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার কোন পরিকল্পনা নেই,, আমরা যে পদ্ধতির প্রস্তাব করেছি তা যথেষ্ট হবে।”

ক্রিপ্টো ফার্ম সোলরাইজ গ্রুপের আর্থিক কৌশলের প্রধান জোসেফ এডওয়ার্ডস রিপোর্টের তাৎপর্য তুলে ধরে বলেন, রাশিয়ার বাইরের কেউ এর জন্য ঘুম হারাবে না।

তিনি বলেছিলেন,”মস্কো বেইজিংয়ের মতো সর্বদা ‘ক্রিপ্টো নিষেধাজ্ঞা’ নিয়ে তার সাবারকে ঝাঁকুনি দিচ্ছে, তবে রাশিয়া কখনও কখনও চীনের মতো শিল্পের কোনও অংশের স্তম্ভ হয়ে ওঠেনি।”

ক্রিপ্টো মাইনিং

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাজাখস্তানের পরে রাশিয়া বিটকয়েন মাইনিং এর ক্ষেত্রে বিশ্বের তৃতীয় বৃহত্তম খেলোয়াড়, যদিও পরবর্তীতে এই মাসের শুরুতে অস্থিরতার পরে নিয়ন্ত্রণ কঠোর করার ভয়ে মাইনার শ্রমিকদের বিতাড়ন দেখতে পারে।

ব্যাঙ্ক অফ রাশিয়া বলেছে যে ক্রিপ্টো মাইনিং শক্তি খরচের জন্য সমস্যা তৈরি করেছে। বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সিগুলি শক্তিশালী কম্পিউটার দ্বারা মাইন করা হয়, যা জটিল গাণিতিক ধাঁধার সমাধান করার জন্য একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কের সাথে যুক্ত অন্যদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে। প্রক্রিয়াটি বিদ্যুৎ কে গজল করে এবং প্রায়শই জীবাশ্ম জ্বালানী দ্বারা চালিত হয়।

ব্যাঙ্ক বলছে, “সর্বোত্তম সমাধান হল রাশিয়ায় ক্রিপ্টোকারেন্সি খনির উপর নিষেধাজ্ঞা প্রবর্তন করা।”

আগস্টে, রাশিয়া বিশ্বব্যাপী “হ্যাশরেট”-এর ১১ দশমিক ২ শতাংশ- বিটকয়েন নেটওয়ার্কের সাথে সংযুক্ত কম্পিউটার দ্বারা ব্যবহৃত কম্পিউটিং শক্তির পরিমাণের জন্য ক্রিপ্টো জার্গন।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে, যেটি তার নিজস্ব ডিজিটাল রুবেল ইস্যু করার পরিকল্পনা করছে, ক্রিপ্টো সম্পদ ব্যাপক হয়ে উঠলে মুদ্রানীতির সার্বভৌমত্ব সীমিত হবে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে উচ্চ সুদের হার প্রয়োজন।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker