ইতিহাস ও ঐতিহ্যকিশোরগঞ্জ

বহন করছে কালের স্মৃতি, হোসেনপুরে ২৫০ বছরের গোল মসজিদ

কিশোরগঞ্জের হোসেনপুরের বাগপাড়ায় প্রায় ২৫০ বছরের পুরোনো দৃষ্টিনন্দন ঐতিহাসিক গোল মসজিদটি আজও কালের স্মৃতি বহন করে আসছে। ঐতিহাসিক এ গোল মসজিদটি এক সময় উপজেলায় অঁজপাড়াগায়ে ধর্ম প্রচারের ধারক-বাহক ছিল।

প্রাপ্ত শিলালিপি ও স্থানীয় সূত্রে জানা যায়, মসজিদটি মোগল আমলের আদলে স্থাপিত হয়। পরবর্তীতে হিজরী ১২১৯ সালের দিকে এটি পুনঃনির্মাণ করা হয়। সুদূর ইরাক থেকে ভারতবর্ষের পূর্বাঞ্চলে অর্থাৎ পূর্ব বাংলায় শেখ শামছুদ্দিন ধর্ম প্রচারের জন্য হোসেনপুর পরগনার শাহেদল বাগপাড়ায় বসতি স্থাপন করেন। পরবর্তীতে শেখ শামছুদ্দিনের দুই পুত্র শেখ আদম ও শেখ আলম বাগপাড়া এলাকায় মসজিদ নির্মাণ করেন। 

সরেজমিন গিয়ে দেখা যায়, মসজিদটির দেয়াল ৩ ফুট প্রস্থ। উপরের ছাদের অংশ সম্পূর্ণ গোলাকার আকৃতির। চুন, ইট ও আখের লালি দিয়ে এর গাঁথুনি দেয়া হয়। ইমামসহ ৩ কাতারে ১৯ জন মুসল্লি নামাজ পড়তে পারেন।

স্থানীয় মুসল্লিরা জানান, এ মসজিদের বয়স ২৫০ বছরেরও বেশি। এলাকাবাসীর উদ্যোগে মসজিদটি সম্প্রসারণ করা হয়েছে। গোল মসজিদটির ভেতরে টাইলস ও চারপাশে রঙ করা হয়েছে বলেও জানান তারা। ঐতিহাসিক এ গোল মসজিদটি দেশের প্রত্নতাত্ত্বিক বিভাগে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন তারা।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button