স্বাস্থ্য

উপকূলীয় অঞ্চলে নিরাপদ খাবার পানি সরবরাহ কার্যক্রম সম্প্রসারণ করছে ‘প্রবাহ’

দেশে বিশুদ্ধ পানির সংকট বিশেষ করে দক্ষিণাঞ্চলে তীব্র লবনাক্ততার প্রেক্ষিতে বেসরকারি খাতের উদ্যোগ ‘প্রবাহ’ কয়েক লক্ষ মানুষকে সুপেয় পানি সরবারহ করছে। এখন পর্যন্ত এই উদ্যোগের আওতায়, দেশের ২২টি জেলায় ১১৭টি পানি পরিশোধন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। এগুলো থেকে প্রতিদিন প্রায় ২ লক্ষ ৮৩ হাজার মানুষের মধ্যে ৫ লক্ষ ৮০ হাজার লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করা সম্ভব হচ্ছে। সম্প্রতি, এই উদ্যোগের মাধ্যমে দেশের লবণাক্ততা-প্রবণ উপকূলীয় অঞ্চল বিশেষ করে সাতক্ষীরায় বসবাসকারী মানুষের জন্য নিরাপদ পানির ব্যবস্থা করা হয়েছে।

Image

আর্সেনিক ও লবনাক্ততা নিরসন এবং জনগনকে বিশুদ্ধ পানি সরবারহে সরকারের পাশাপাশি ২০০৯ সাল থেকে কাজ করে আসছে ‘প্রবাহ’। এবারের বিশ্ব পানি দিবসে এই উদ্যোগের ১৪ বছর পূর্ণ হলো।

আরো পড়ুন: হোসেনপুরে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ

রিভার্স অসমোসিস প্রযুক্তি ব্যবহার করে ‘প্রবাহ’ প্রকল্পের আওতায় আশাশুনি, শ্যামনগর এবং নলতা উপজেলায় নতুন চারটি পানি পরিশোধন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। এতে প্রায় দশ হাজারো মানুষ উপকৃত হচ্ছে।

Image

এ ব্যাপারে সাতক্ষীরার শ্যামনগরের অধিবাসী শফিকুল ইসলাম বলেন, “দীর্ঘদিন ধরেই আমাদের এলাকায় নিরাপদ খাবার পানির তীব্র সংকট চলছিল। আমরা পুকুরের পানি পান করতাম, ফলে স্বাস্থ্যের ক্ষতি হতো। কিন্তু প্রবাহ’র পানি পাবার পর আমাদের জীবনে পরিবর্তন এসেছে।”

Image

প্রবাহ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে সমর্থনে কাজ করে আসছে। এ বিষয়ে শ্যামনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো: আক্তার হোসেন বলেন, “সরকারের পাশাপাশি এরকম আরও বেসরকারি উদ্যোগ নেওয়া হলে উপকূলীয় অঞ্চলের বিশুদ্ধ পানির সংকট সমাধান করা আরও সহজ হবে।”

আরো পড়ুন: দুবাই পুলিশের নজরদারিতে আরাভ, আটকের খোঁজ নিচ্ছেন ঢাকার গোয়েন্দারা

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button