বিনোদন

ভারতে হিন্দি ভাষায় মুক্তি পাচ্ছে বাংলাদেশি সিনেমা

সাফটা চুক্তির আওতায় ইতোমধ্যেই দেশে হিন্দি সিনেমা মুক্তির অনুমতি পেয়েছে ভারত। সেই ধারাবাহিকতায় গেল ১২ মে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় হিন্দি সিনেমা ‘পাঠান’। এবার ভারতে হিন্দি ভাষায় মুক্তি পাচ্ছে বাংলাদেশি সিনেমা।

ইতোমধ্যে মুম্বাইভিত্তিক প্রতিষ্ঠান এনফিক্সস প্রাইভেট লিমিটেড বাংলাদেশের ছয়টি সিনেমার হিন্দি ডাবিং ডিজিটাল স্বত্ব কিনে নিয়েছে।

খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেন এনফিক্সস প্রাইভেট লিমিটেডের বাংলাদেশ প্রতিনিধি চলচ্চিত্র পরিচালক ফয়সাল আহমেদ।

হিন্দি ডাবিং স্বত্ব কেনা বাংলাদেশি সিনেমাগুলো হলো- ‘ঢাকা অ্যাটাক’, ‘মিশন এক্সট্রিম’, ‘মিশন এক্সট্রিম ২’, ‘শান’, ‘তালাশ’ ও ‘লোকাল’। এ ছাড়া আরও কিছু সিনেমা নেওয়ার প্রক্রিয়া চলছে বলেও জানান এই প্রতিনিধি।

মূলত ‘মিশন এক্সট্রিম’ সিনেমার ট্রেলার দেখে বাংলাদেশি সিনেমা নিতে আগ্রহী হয়ে ওঠে এনফিক্সস।

এ প্রসঙ্গে ফয়সাল বলেন, আমাদের ‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি দুবাইতে মুক্তি পাওয়ার পর কোনোভাবে তারা সিনেমাটির ট্রেলার দেখেছিল। পরে আমার সঙ্গে যোগাযোগ করে বাংলাদেশে আসেন তারা। বিষয়টি নিয়ে তাদের সঙ্গে আমাদের দেশের কয়েকজন প্রযোজকের মিটিং হলে, বাংলাদেশে থেকে সিনেমা কেনার আগ্রহ প্রকাশ করে এনফিক্সস।

এ ছাড়া বাকি সিনেমাগুলো ডাবিং করে মুক্তির প্রস্তুতি চলছে জানিয়ে তিনি আরও বলেন, শুধু আলট্রা ইন্ডিয়ায় নয়, অ্যামাজন প্রাইমেও আমাদের সিনেমা একই সঙ্গে বাংলা ও হিন্দি ডাবিংয়ে মুক্তির প্রক্রিয়া চলছে।

জানা গেছে, ভারতের ‘আলট্রা ইন্ডিয়া’ নামে একটি স্ট্রিমিং প্ল্যাটফর্মে গেল মার্চে ‘ঢাকা অ্যাটাক’ হিন্দি ডাবিংয়ে মুক্তি পেয়েছে। ইতোমধ্যে দর্শক ভিউ ৬০ লাখ পার হয়ে গেছে।

সাধারণত দক্ষিণী সিনেমার হিন্দি ডাবিং স্বত্ব কিনে থাকে এনফিক্সস প্রাইভেট লিমিটেড। কিন্তু হঠাৎ বাংলাদেশি সিনেমার প্রতি আগ্রহী হলেন কেন? এমন প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক নিতিন কুমার বলেন, বাংলাদেশি সিনেমাকে এখানে (ভারত) এক্সপ্লোর করার জন্য কাজটি করছি আমরা।

বর্তমান সময়ের বেশ কিছু সিনেমা দেখে মনে হয়েছে বাংলা সিনেমার মধ্যে প্রমিজিং ব্যাপারটা আছে। তাছাড়া এখানে হিন্দিভাষীর বিশাল দর্শক। যদি বাংলাদেশি সিনেমা হিন্দি ডাবিংয়ে দর্শক ধরতে পারে, তাহলে এখানে ডিজিটাল প্ল্যাটফর্মে বাংলাদেশি সিনেমার ভালো ব্যবসা সম্ভব।

এ দিকে হিন্দিতে বাংলাদেশি সিনেমা ডাবিং করে চালানোর এ প্রক্রিয়াকে বেশ ইতিবাচক দৃষ্টিতে দেখছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। তাদের মতে, এতে করে বাংলাদেশি সিনেমার আয় বাড়ার পাশাপাশি দেশের বাইরে আমাদের অভিনয়শিল্পীদের পরিচিতি তৈরি হবে।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker