বিনোদন

২ লাখ গ্রাহক হারিয়ে বিপর্যয়ের মুখে নেটফ্লিক্স

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় ও সফল সাবস্ক্রিপশন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। ১৯৯৭ সালে যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানই মূলত ওটিটি জগতের পথিকৃৎ। দীর্ঘ এই পথচলায় খুব একটা পতন দেখতে হয়নি তাদের। জনপ্রিয়তার সঙ্গে কেবল তাদের ব্যবসা আরও প্রসারিত হয়েছে।

তবে এবার ঘটল ব্যতিক্রম। বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়ল নেটফ্লিক্স। মাত্র তিন মাসের মধ্যে ২ লক্ষাধিক গ্রাহক হারিয়েছে তারা। এছাড়া গত বছরের তুলনায় আয়ও অনেক কমেছে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) নেটফ্লিক্স ঘোষণা করে যে, তাদের শেয়ারের দাম ২৫ শতাংশ কমেছে। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে তাদের শেয়ারের দাম কমে ২৬২ ডলারে দাঁড়িয়েছে। গত এক দশকে এমন বড় পতনের মুখে পড়েনি কোম্পানিটি।

জানা গেছে, গত তিন মাসে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার আয় করছে নেটফ্লিক্স। যা গত বছরের পরিসংখ্যানের তুলনায় কম। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, যে পরিমাণ মুনাফা তারা আশা করেছিলেন, সেটা কার্যকর হয়নি।

প্রশ্ন হলো কেন এই বিপর্যয়? কী কারণে লোকসানের মুখে পড়েছে নেটফ্লিক্স? প্রতিষ্ঠানটির দাবি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণেই বিপাকে পড়েছে তারা। ইউক্রেনের ওপর হামলার প্রতিবাদে রাশিয়ায় নিজেদের সম্প্রচার বন্ধ করেছে নেটফ্লিক্স। এ কারণে রাশিয়ার বিপুল সংখ্যক গ্রাহক হারিয়েছে তারা। সেটাই ক্ষতির মূখ্য কারণ।

উল্লেখ্য, বিশ্বের প্রায় ১৯০টি দেশে নেটফ্লিক্স দেখা যায়। বিশাল এই প্রতিষ্ঠানের সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ২২২ মিলিয়ন।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker