Site icon MIssion 90 News

মুমূর্ষু রোগীর জীবন বাঁচাতে রক্ত দিয়ে পাশে দাঁড়ান- সেচ্ছাসেবী রিপন

মুমূর্ষু রোগীর জীবন বাঁচাতে রক্ত দিয়ে পাশে দাঁড়ান- সেচ্ছাসেবী রিপন

মানুষকে বিনামূল্যে রক্তদাতা খুঁজে ও নিজে রক্ত দিয়ে মানুষের পাশে নিঃস্বার্থভাবে দাঁড়ান, জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের বয়ড়া গ্রামের ‘হেলাল শেফালী’ দম্পতির ছেলে রিপন (৩২)। 

মুমূর্ষু রোগীর প্রয়োজনে নিজে রক্তদান করেন এবং অন্যের প্রয়োজনে রক্তদাতা সংগ্রহ করেন। উপজেলায় এমন মানবিক কার্যক্রম পরিচালনা করছেন ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি সংগঠনের মাধ্যমে। রক্তদাতা সংগ্রহ করার পাশাপাশি মানুষকে রক্তদানে সচেতন ও আগ্রহী করতে উপজেলার বিভিন্ন স্থানে বিনামূল্যে ‘রক্তের গ্রুপ নির্ণয়’ কর্মসূচি পালন করেন। মানুষকে রক্তদানে সচেতন করতে সচেতনতা বার্তা দেন। মানুষকে বিনামূল্যে রক্তদাতা সংগ্রহ করে দেন, এজন্য এলাকার মানুষের কাছে তিনি সুপরিচিত মুখ।

মানবিক কার্যক্রম নিয়ে সেচ্ছাসেবী রিপন বলেন, মানুষ ‘মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ এই ভাবনা থেকে নিঃস্বার্থভাবে মানুষের সেবায় কাজ করে যাচ্ছি। যতদিন সুস্থ আছি মুমূর্ষু রোগীর প্রয়োজনে সেচ্ছায় রক্তদান করতে চাই এবং আমৃত্যু মানুষের পাশে থাকতে চাই।

মানবিক কার্যক্রম নিয়ে স্বপ্নের কথা জানান মানবিক রিপন, আমি স্বপ্ন দেখেছিলাম- আমাদের সরিষাবাড়ীর মানুষ যেন রক্তের অভাবে মারা না যায়। স্বপ্ন পূরণের লক্ষ্যে ২০২০ থেকে ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি সংগঠনের মাধ্যমে রক্তদাতা ভাই-বোনদের নিয়ে কার্যক্রম শুরু করি। পরিশ্রম ও সবার সহযোগিতার মাধ্যমে স্বপ্ন পূরণ করা সম্ভব হয়েছে। এখন উপজেলায় রক্তের কোনো ঘাটতি নেই। সকল গ্রুপের রক্তদাতা সংগ্রহ আছে আমাদের সংরক্ষণে। রক্তের প্রয়োজন হলে সেচ্ছাসেবী রিপনসহ সংগঠনের সদস্যরা বিনামূল্যে রক্ত ব্যবস্থা করে দিয়ে মুমূর্ষু মানুষের জীবন বাঁচাতে সহযোগীতা করেন।

রক্তদানের বয়স ও ওজন ঠিক থাকলে সবাইকে মুমূর্ষু রোগীর প্রয়োজনে সেচ্ছায় রক্তদানে এগিয়ে আসার আহ্বান জানান, সেচ্ছাসেবী রিপন। সরিষাবাড়ী উপজেলার প্রত্যেকটি মানুষ নিজের রক্তের গ্রুপ জানবে, রক্তদানে সচেতন হবে এবং মুমূর্ষু রোগীর প্রয়োজনে সেচ্ছায় রক্তদানে এগিয়ে আসবে- এমন একটি উপজেলার দেখতে চান সেচ্ছাসেবী রিপন। এই লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন।

রিপন বর্তমানে ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি সংগঠনটির উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করছেন। প্রতিনিয়ত রক্ত দিয়ে মানব সেবার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করছেন তিনি।

Exit mobile version