লালমনিরহাট

উন্নয়নের নামে ১০৪ একর জমি দখল, প্রতিবাদে মানববন্ধন

লালমনিরহাট বিমান বাহিনীর লিজ ভুক্ত ১০৪ একর জমি লিজ নিয়ে চাষাবাদ করা প্রায় দুই শতাধিক কৃষক কৃষানী ঘন্টাব্যাপী মানববন্ধন করেছে। উন্নয়নের নাম করে লিজভুক্ত জমিগুলো জোর করে দখল নেয়ার পায়তারা চালানো হচ্ছে বলে মানববন্ধনে অভিযোগ করা হয়।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারী) দুপুরে ভুক্তভোগি দুই শতাধিক কৃষক পরিবার লালমনিরহাট শহরের মিশনমোর গোল চত্তরে ঘন্টা ব্যাপি মানববন্ধন করে।

মানববন্ধনে ভুক্তভোগি পরিবার গুলোর দাবী দীর্ঘ সময় ধরে তারা লিজভুক্ত জমিতে, ধান, আলু, ভু্ট্টাসহ নানান ফসল আবাদ করে জীবিকা নির্বাহ করছেন। সেই সাথে জমি গুলোতে প্রায় কয়েক হাজার শ্রমিক কাজ করে তাদের পরিবারের ভরন পোষন চালাচ্ছে। কিন্তু লিজকৃত জমিগুলোর মধ্যে হটাৎ করে বিমান বাহিনীর লোকজন তাবু করে এবং সকল কৃষককে জমিগুলোতে পরবর্তী ফসল আবাদ করতে নিষেধ করে। এর ফলে কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।এছাড়া তাদের দেওয়া প্রেস রিলিজ থেকে আরও জানা যায় ব্যক্তি স্বার্থ হাসিলের কারণে বিমান বাহিনীর কতিপয় সদস্য ও কর্মচারীর কিছু অনৈতিক কার্যক্রমে বাহিনীর সুনাম ক্ষুন্ন হচ্ছে। অভিলম্বে দোষী ও স্বার্থন্বেষী ব্যক্তির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান বক্তারা। তাদের দাবী দাওয়া মানা না হলে আগামীতে প্রয়োজনে আর কঠোরও কর্মসূচি দেয়ার হুশিয়ারী দেয়া হয়।

মানববন্ধনে স্থানীয় কৃষক রেজাউল করিম খন্দকারের সভাপতিত্ব ভুক্তভোগি কৃষক পরিবারের নারী পুরুষ সন্তানরা উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে কৃষক বাচাও জমি বাচাও আন্দোলন কমিটির পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরারবর একটি স্মারক লিপি প্রদান করে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button