ইতিহাস ও ঐতিহ্যজামালপুর

পলাশতলায় দুইদিন ব্যাপী ঘোড় দৌড় প্রতিযোগিতা ও আনন্দ মেলা অনুষ্ঠিত

মুহাম্মদ বিপুল হোসেন, জামালপুর:

গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘৌড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষ্যেই জামালপুর সদর উপজেলার পলাশতলা গ্রামবাসীর উদ্যোগে ৩য় বার্ষিক ২ দিন ব্যাপী ঘোড় দৌড় প্রতিযোতিা ও আনন্দ মেলার আয়োজন করা হয়।

শুক্রবার (১৯ জানুয়ারি) বিকেলে রানাগাছা ইউনিয়নের পলাশতলা এলাকায় এই ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতায়  জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ১৫ টি ঘোড়া অংশ নেয়। এরমধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সের চার-পাঁচ জন কিশোরও ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়।

১ম দিনের ঘৌড় দৌড় প্রতিযোগিতায় কদমবাজি, দাপটবাজি তে ১ম স্থান অর্জন কারীরা আগামীকাল চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। আজকের খেলায় একজন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী কিশোর পড়ে গিয়ে আহত হয়েছে।

ঘোড় দৌড় দেখতে আসা দর্শনাথীরা জানান ‘ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবেই ভালো লাগছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐতিহ্যকে মনে পড়ে গেলো।

ঘোড় দৌড় প্রতিযোগিতায় অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব রেজাউল বারী বাবলু, সভাপতিত্ব করেন ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান বাদশা।

আয়োজকরা জানান, ২ দিনব্যাপী ঘোড় দৌড় প্রতিযোগিতা ও আনন্দ মেলায় ১ম দিনে দর্শক সমাগম ছিল চোখে পড়ার মত।২য় দিন দেশের বিভিন্ন জেলা থেকে আসা ঘোড় দৌড় প্রতিযোগিতায় কিশোর-কিশোরীরা অংশগ্রহণ করবেন।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীরা  ফ্রিজ,মোবাইল ফোন ছাড়াও আর্কষণীয় পুরস্কার  দেয়া হবে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker