জামালপুর

ইউপি সদস্য আফজালের বিরুদ্ধে ভিডাব্লিউবি কার্ডে টাকা নেওয়ার অভিযোগ

জামালপুরের সরিষাবাড়ীতে দুস্থ ও অসহায় নারীদের ভিডাব্লিউবি (ভিজিডি) খাদ্য তালিকায় নাম লেখাতে ৫-১০ হাজার টাকা করে নেওয়ার অভিযোগ উঠেছে ইউপি সদস্য আফজাল হোসেনের বিরুদ্ধে।

আফজাল হোসেন উপজেলা পোগলদিঘা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য। 

চাহিদামতো টাকা যারা  দিয়েছেন, শুধু তাদের সুপারিশ করেছেন ঐ ইউপি সদস্য। আর টাকা না দেওয়ায় বিভিন্ন অজুহাতে ভিজিডি খাদ্য তালিকার নাম থাকার উপযোগী নারীদের বাদ দেওয়া হয়েছে। তবে টাকা নেওয়ার অভিযোগ সত্য হলে ব্যবস্থা নেওয়া কথা বলেন সংশ্লিষ্টরা।

জানা যায়, সরিষাবাড়ী উপজেলার ২০২৩-২০২৪ অর্থবছরে ভালনারেবল উইমেন বেনিফিট (ভিডাব্লিউবি) চক্রের ৮টি ইউনিয়নে মোট বরাদ্দ পায় ২৪৫০টি কার্ড পোগলদিঘা ইউনিয়নে কার্ড বরাদ্দ পায় ৪৫৬টি। এ কার্ডের মধ্যে ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য কার্ড পায় ১২ টি। মূলত অসহায়, দুস্থ, বিধবা ও তালাকপ্রাপ্ত নারীদের জন্য মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতায় এ কার্ড বরাদ্দ দেয় সরকার। ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে আগামী দুই বছর ৩০ কেজি করে চাল পাবে উপকার ভোগীরা। 

এ কর্মসূচির আওতায় ৩০ কেজি করে উপকার ভোগীদের মাঝে চাল বিতরণ শুরু হয়। এ খবর পেয়ে ইউপি সদস্য আফজাল হোসেনের বাড়ীতে যান নারীরা। গিয়ে শুনেন কার্ডের তালিকায় তাদের নাম নেই। অথচো কার্ড করার বিনিময়ে ৫-১০ হাজার টাকা করে নেওয়ার অভিযোগ করেছেন অনেক নারী।

ভুক্তভোগী নারীরা অভিযোগ করে বলেন, ‘ইউপি সদস্য আফজাল হোসেন ভিজিডি কার্ড করে দিতে ৫ হাজার করে টাকা নেয়। চাল বিতরণ শুরু হয়েছে শুনে কার্ড নিতে তার বাড়ীতে গেলে কার্ড হয়নি বলে চলে যেতে বলে। টাকা ফেরত চাইলেও দিতে অস্বীকার করেন ঐ ইউপি সদস্য।

তারা আরো বলেন, ‘কার্ড প্রস্তুুত হলেও দাবিকৃত টাকা পরিশোধ না করায় কার্ড দিচ্ছেনা ইউপি সদস্য আফজাল হোসেন। তার বিচার দাবি করেন তারা।

ইউপি সদস্যের অনুসারী নাম প্রকাশে অনিচ্ছুক দুই নারী জানান, কয়েক জনের কাছ থেকে টাকা নিয়ে আফজাল মেম্বারকে দিয়েছি। আরো টাকা বাকি থাকায় কার্ড দিচ্ছেনা এখন। আমরা পড়েছি বিপদে বলেও তারা জানান।

অভিযুক্ত ইউপি সদস্য আফজাল হোসেন বলেন, ‘অনেকের সুপারিশে কার্ড করে দিয়েছি। তবে টাকা নেওয়ার কথা তিনি অস্বীকার করেন।

এবিষয়ে পোগলদিঘা ইউপি চেয়ারম্যান আশরাফুল আলম মানিক বলেন, ‘কার্ড বিতরণে ইউপি সদস্যরা টাকা নিলে তার সুনির্দিষ্ট প্রমাণ হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

এ ব্যাপারে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শায়লা নাজনীন জানান, টাকা নেওয়ার অভিযোগ উঠলে বা কেউ অভিযোগ দিলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker